নিউ মেক্সিকোতে হাওয়া-বেলুন মাটিতে পড়ে ৫ জনের মৃত

নিউ মেক্সিকোতে হাওয়া-বেলুন মাটিতে পড়ে ৫ জনের মৃত

নিউ মেক্সিকোতে হাওয়া-বেলুন মাটিতে পড়ে ৫ জনের মৃত- ফাইল ছবি

‘হাওয়া-বেলুনের তীর্থক্ষেত্র’ যুক্তরাষ্ট্রের নিউ মেক্সিকোর আলবুকার্ক শহরে বেলুন দুর্ঘটনায় প্রাণ হারালেন পাঁচ জন। পুলিশ জানিয়েছে, শনিবার সকাল ৭টা দিকে শহরের ব্যস্ত এলাকায় ছিঁড়ে পড়ে বেলুনের গন্ডোলা বা ঝুড়ির মতো দেখতে অংশটি। তাতে চালক-সহ পাঁচ জন ছিলেন। ১০০ ফুট উঁচু থেকে প্রথমে সেটি আছড়ে পড়ে বিদ্যুৎবাহী তারের উপরে। সেখান থেকে রাস্তায়। আগুন ধরে যায় গন্ডোলায়। ঘটনাস্থলেই মৃত্যু হয় চার জনের। পঞ্চম ব্যক্তিকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে গেলে সেখানে মৃত্যু হয় তাঁর। মৃতদের মধ্যে দু’জন মহিলা বলে জানিয়েছে প্রশাসন। বিদ্যুৎবাহী তারে গন্ডোলার ধাক্কায় দীর্ঘক্ষণ বিদ্যুৎহীন ছিল বেশ কিছু এলাকা। রঙিন বেলুন অংশটি ভাসতে ভাসতে গিয়ে একটি বাড়ির ছাদে পড়ে। দুর্ঘটনার কারণ এখনও জানা যায়নি।

স্থানীয় পুলিশের মুখপাত্র গিলবার্ট গ্যালেগোস বলেন, ‘‘দমকা হাওয়ায় মাঝে মধ্যে বেলুন নিয়ন্ত্রণ কঠিন হয়ে দাঁড়ায়। তবে আলবুকার্কে এই ধরনের দুর্ঘটনা আগে খুব একটা ঘটেনি।’’ আমেরিকায় ২০০৮ সাল থেকে এ যাবৎ মোট ১২টি প্রাণক্ষয়ী দুর্ঘটনার মুখে পড়েছে হাওয়া-বেলুন।

এমনিতে সারা বছর আলবুকার্কের বাড়িতে বাড়িতে উড়তে থাকে স্মারক বেলুন। তবে প্রতি বছর অক্টোবরে ৯ দিন ধরে বেলুন ওড়ানোর উৎসব চলে। যা দেখতে ভিড় জমান পর্যটক এবং চিত্রগ্রাহকেরা। -আনন্দবাজার