ছোটখাটো বিষয় নিয়ে অতিরিক্ত চিন্তা করেন?

ছোটখাটো বিষয় নিয়ে অতিরিক্ত চিন্তা করেন?

ছোটখাটো বিষয় নিয়ে অতিরিক্ত চিন্তা করেন?-

জীবনে বিন্দাস থাকাটা একেবারেই একটা আর্ট। সবাই এই কৌশল রপ্ত করতে পারেন না। বেশিরভাগ মানুষের জীবনে অল্প কিছু সমস্যা হলেই এমন ভাব করেন, যেন মাথায় আকাশ ভেঙে পড়েছে। তবে এই অল্পতেই বেশি চিন্তা বিষয়টি একেবারেই অভ্যাসের ব্যাপার, সহজ কিছু নিয়ম মেনে চললে হেসেখেলে এই সমস্যা থেকে নিজেকে দূর রাখতে পারবেন।

১) কোনও বিষয় নিয়ে যখন অতিরিক্ত চিন্তা হবে, তখন একবার নিজেকে জিজ্ঞেস করে নিন, আপনার এই চিন্তা কি পরিস্থিতি বদলাতে সাহায্য করছে? যদি আপনার এই অতিরিক্ত চিন্তা আপনার পরিস্থিতি বদলাতে না পারে, তাহলে এর পিছনে ছুটে লাভ নেই।

২) সমস্যার কথা বেশি না ভেবে, বরং সমাধানের কথা ভাবুন। দরকার পড়লে কাগজে ঝটপট লিখে ফেলুন কীভাবে কাটিয়ে উঠতে পারেন এই সমস্যা। ছক কেটে নিন। দেখবেন এতে আপনার সমস্যাও মিটবে। চিন্তাও কমবে।

৩) ঘণ্টার পর ঘণ্টা বসে বসে, যদি এরকম হতো, যদি সেরকম হতো না ভেবে, বরং যা ঘটেছে তাকে মেনে নিন। এরপর সেটা নিয়ে বেকার চিন্তাভাবনা না করে নিজেকে অন্যকাজে ব্যস্ত করে তুলুন। দেখবেন, নিজেকে ভাল কাজে ব্যস্ত করে তুললে সব চিন্তা দূর হবে।

৪) জীবনকে বড় করে দেখতে শিখুন। পজিটিভ থাকুন। হয়তো আজকে যে সমস্যাটা এসেছে, তা পরবর্তীকালে আপনার জীবনকে সুন্দর করে তোলার ক্ষেত্রে উপযোগী। হয়তো এর থেকে শিক্ষা নিয়েই আপনি জীবনকে সুন্দর করে এগিয়ে নিয়ে যেতে পারবেন।

৫) নিজের সাফল্যগুলোকে স্বীকৃতি দিন। দেখুন দুশ্চিন্তা থেকে নিজেকে দূরে রাখতে পারবেন। বরং নিজেকে ভালবাসতে শিখুন। লোকে কী বলছে তা কান না দিয়ে, সেই কথা নিয়ে অতিরিক্ত চিন্তা না করে ভাল ভাল কথা ভাবুন। প্ল্যান করুন। দেখবেন খুব সহজেই সমস্যার সমাধান ঘটবে।