যোগ্যদের পদোন্নতি দিন : সেনা কর্তৃপক্ষকে প্রধানমন্ত্রী

যোগ্যদের পদোন্নতি দিন : সেনা কর্তৃপক্ষকে প্রধানমন্ত্রী

যোগ্যদের পদোন্নতি দিন : সেনা কর্তৃপক্ষকে প্রধানমন্ত্রী

শক্তিশালী সেনাবাহিনী গঠনের লক্ষ্যে পদোন্নতির ক্ষেত্রে যোগ্য ব্যক্তিদের বেছে নেয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা । বৃহস্পতিবার সেনাবাহিনী নির্বাচনী পর্ষদ-২০২১ এর সভায় তিনি বলেন, ‘আমি বিশ্বাস করি যে সিলেকশন বোর্ড প্রজ্ঞার মাধ্যমে যোগ্য লোককে বেছে নেবে এবং ব্যক্তিগত পছন্দ ও অপছন্দের ঊর্ধ্বে উঠে আসবে। সকল প্রভাব থেকে মুক্ত থেকে নিরপেক্ষতা বজায় রাখতে সক্ষম নেতৃত্বের সন্ধান করতে হবে।’

প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবন থেকে সেনাসদর মাল্টিপারপাস কমপ্লেক্সে আয়োজিত সভায় ভার্চুয়ালি যোগ দেন।প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সভা শেষে সাংবাদিকদের ব্রিফ করেন।তিনি বলেন, সেনা কর্মকর্তাদের পদোন্নতির ক্ষেত্রে ট্র্যাক (ট্যাবুলেটেড রেকর্ড এবং তুলনামূলক মূল্যায়ন) পদ্ধতি অনুসরণ করা হয় জেনে প্রধানমন্ত্রী খুশি হয়েছেন, যা তাদের পেশাদারিত্বের বিভিন্ন দিকের তুলনামূলক মূল্যায়নের বহিঃপ্রকাশ ঘটে।

তিনি বলেন, ‘কমান্ড, স্টাফ এবং প্রশিক্ষক হিসেবে বিভিন্ন গুরুত্বপূর্ণ নিয়োগের ক্ষেত্রে সঠিক ব্যক্তিদের পদোন্নতি দিতে হবে। এটি সবার কাছে গ্রহণযোগ্যতা বাড়িয়ে তুলবে।’প্রধানমন্ত্রী বলেন, আওয়ামী লীগ সরকার সব সময় জনগণের সেবক হিসেবে সরকার পরিচালনা করে, কখনো শাসক হিসেবে নয়।

তিনি বলেন, একটি সুশৃঙ্খল এবং আধুনিক সেনাবাহিনী গণতন্ত্রকে সুসংহত করতে সহায়ক ভূমিকা পালন করে।‘এজন্যই তাদের নেতৃত্ব অবশ্যই পেশাদার এবং দায়িত্বশীল অফিসারদের ওপর অর্পণ করা উচিত যারা মহান মুক্তিযুদ্ধের আদর্শের প্রতি শ্রদ্ধাশীল হয়ে দেশের সার্বভৌমত্ব রক্ষার জন্য সর্বদা ত্যাগের জন্য প্রস্তুত থাকে,’ বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, ‘শৃঙ্খলাই হচ্ছে সেনাবাহিনীর মূল। একই সাথে, সৎ, ন্যায়নিষ্ঠ, ধার্মিক, জনবান্ধব এবং মানবিক কর্মকর্তা যারা তাদের পেশাদারিত্বের বিভিন্ন ক্ষেত্রে সফল, তাদের সন্ধান করা প্রয়োজন। ’অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ।

সূত্র : ইউএনবি