বিশ্বে কোভিড-১৯: আক্রান্ত ২০ কোটি ৬৯ লাখ

বিশ্বে কোভিড-১৯: আক্রান্ত ২০ কোটি ৬৯ লাখ

শনিবার (১৪ আগস্ট) সকাল ৯টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় মারা গেছেন আরও ১০ হাজার ১৫৫ জন ও আক্রান্ত হয়েছেন ৭ লাখ ২১ হাজার ৩৯৬ জন।

বিশ্বব্যাপী তাণ্ডব চালানো করোনাভাইরাসের কারণে এখনো স্বস্থি ফিরেনি মানুষের মাঝে। দিন যতই যাচ্ছে ততই ভয়ংকর রূপ নিচ্ছে মহামারি এ ভাইরাস। প্রতিদিন বেড়েই চলছে মৃতের সংখ্যা, আক্রান্তও হচ্ছেন লাখ লাখ মানুষ। মহামারি এ ভাইরাসের নতুন ভারতীয় ধরন মানুষের মনে আতঙ্ক আরও বাড়িয়ে দিয়েছে। বেশ কয়েকটি করোনার টিকা আবিষ্কার হলেও এখনো কাটেনি শঙ্কা।

করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী বাংলাদেশ সময় শনিবার (১৪ আগস্ট) সকাল ৯টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় মৃতের সংখ্যা কিছুটা কমেছে। এ সময় মারা গেছেন আরও ১০ হাজার ১৫৫ জন। তবে এ সময় আক্রান্ত আগের দিনের চেয়ে বেড়ে গেছে। এ সময় আক্রান্ত হয়েছেন ৭ লাখ ২১ হাজার ৩৯৬ জন।
এর একদিন আগে গতকাল শুক্রবার (১৩ আগস্ট) মারা যান ১০ হাজার ২৯২ জন এবং আক্রান্ত হন ৭ লাখ ৯ হাজার ৭৭৪ জন।
এ নিয়ে বিশ্বে এখন পর্যন্ত মোট করোনায় মৃত্যু হলো ৪৩ লাখ ৫৮ হাজার ২৭৪ জন এবং আক্রান্ত হয়েছেন ২০ কোটি ৬৯ লাখ ৫৮ হাজার ৫০২ জন। এদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৮ কোটি ৫৫ লাখ ৭৭ হাজার ৪১৫ জন।


করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৭৩ লাখ ৬৪ হাজার ৭০০ জন। মৃত্যু হয়েছে ৬ লাখ ৩৭ হাজার ১৬১ জনের।
আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন ৩ কোটি ২১ লাখ ৫৫ হাজার ৮২৭ জন এবং এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৪ লাখ ৩০ হাজার ৭৬২ জনের।

আক্রান্তে তৃতীয় এবং মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় ২ কোটি ৩১ লাখ ৯ হাজার ব্যক্তি  সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৫ লাখ ৬৭ হাজার ৯১৪ জনের।
আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে রয়েছে রাশিয়া। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৬৫ লাখ ৫৭ হাজার ৬৮ জন। মারা গেছেন এক লাখ ৬৮ হাজার ৮৬৪ জন।

এ তালিকায় পঞ্চম স্থানে রয়েছে ফ্রান্স। দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৬৪ লাখ ২৫ হাজার ৪৩৬ জন। এর মধ্যে মারা গেছেন এক লাখ ১২ হাজার ৫৬১ জন।
আক্রান্তের তালিকায় যুক্তরাজ্য ষষ্ঠ, তুরস্ক সপ্তম, আর্জেন্টিনা অষ্টম, কলম্বিয়া নবম ও স্পেন দশম স্থানে রয়েছে। এ তালিকায় বাংলাদেশের অবস্থান ২৬তম।

২০১৯ সালের ডিসেম্বরের শেষদিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।