ভারতে গত ১৪ ঘন্টায় আক্রান্ত ৩৮ হাজার ৬৬৭

ভারতে গত ১৪ ঘন্টায় আক্রান্ত  ৩৮ হাজার ৬৬৭

ভারতে গত ১৪ ঘন্টায় আক্রান্ত ৩৮ হাজার ৬৬৭-

ভারতে গত ২৪ ঘণ্টায় ৩৮ হাজার ৬৬৭ জন করোনা আক্রান্ত হয়েছেন। একদিনে এই মারণ ভাইরাসে প্রাণ হারালেন ৪৭৮ জন। ভারতে এখনও পর্যন্ত করোনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৪ লক্ষ ৩০ হাজার ৭৩২-এ।

আজ শনিবার (১৪আগস্ট) স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের এক পরিসংখ্যানে  এ তথ্য পাওয়া যায়।

তথ্য অনুযায়ী,২৪ ঘণ্টায় ভারতে  করোনা সংক্রমণ কমলেও বাড়ল অ্যাকটিভ কেস। বর্তমানে ভারতে করোনার চিকিৎসাধীন রোগীর সংখ্যা বেড়ে হল ৩ লক্ষ ৮৭ হাজার ৬৭৩ জন। তবে ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের শক্তি জোগাচ্ছেন করোনাজয়ীরা। পরিসংখ্যান অনুযায়ী, এখনও পর্যন্ত ভারতে ৩ কোটি ১৩ লক্ষ ৩৮ হাজার ৮৮ জন করোনা থেকে মুক্ত হয়েছেন। যার মধ্যে গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন ৩৫ হাজার ৭৪৩ জন।

টিকাকরণের গতি বাড়িয়ে সংক্রমণ ঠেকানোর প্রয়াস জারি রয়েছে দেশজুড়ে। এখনও পর্যন্ত ভারতে প্রায় ৫৩ কোটি ৬১ লক্ষের বেশি ভ্যাকসিন দেওয়া হয়েছে। তবে রোগী চিহ্নিত করতে অব্যাহত টেস্টিং প্রক্রিয়াও। ICMR-এর রিপোর্ট বলছে, গতকাল ২২ লক্ষ ২৯ হাজার ৭৯৮টি নমুনা পরীক্ষা হয়েছে।

এদিকে করোনা রুখতে দুই টিকার মিশ্রণ কতখানি উপকারি, তা নিশ্চিত হতেও এবার শুরু হয়েছে পরীক্ষানিরীক্ষা। এর জন্য ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া বা DCGI-এর তরফে কোভিশিল্ড এবং কোভ্যাক্সিনের মিশ্র ট্রায়ালে সবুজ সংকেত দেওয়া হয়েছে। ইতিবাচক ফল মিললে প্রথমে কোভিশিল্ড টিকার পর দ্বিতীয় টিকা হিসেবে নেওয়া যেতে পারে কোভ্যাক্সিন। কিন্তু এনিয়ে সেরাম মালিকের গলায় শোনা গেল উলটো সুর। নাম না করে কেন্দ্রের সিদ্ধান্তের বিরোধিতা করে সাইরাস পুনাওয়ালা বলে দেন, কোভিশিল্ড ও কোভ‌্যাকসিন, এই দুই টিকার মিশ্র ডোজ প্রয়োগের সিদ্ধান্ত বড় ভুল। এমন করে টিকা দেওয়ার কোনও দরকারই নেই। এরপর কোনও ভুলত্রুটি হলে টিকা প্রস্তুতের সঙ্গে যুক্ত সংস্থাগুলি একে অপরকে দোষারোপ করা শুরু করবে। সেরাম কর্তা আদর পুনাওয়ালার বাবা সাইরাস আরও বলেন, এভাবে দু’টি টিকার মিশ্রণ মানবশরীরে প্রয়োগ করে ভাল ফল মিলেছে তা এখনও কোথাও প্রমাণ হয়নি।

সূত্র: সংবাদ প্রতিদিন