আফগানিস্তানে ইউক্রেনের বিমান ছিনতাই

আফগানিস্তানে ইউক্রেনের বিমান ছিনতাই

আফগানিস্তানে ইউক্রেনের বিমান ছিনতাই

আফগানিস্তানে ইউক্রেনের একটি বিমান ছিনতাই হয়েছে বলে দাবি করেছেন ইউরোপিয়ান দেশটির উপ-পররাষ্ট্রমন্ত্রী। বিমানটি কাবুল থেকে লোকজনকে সরিয়ে নেয়ার কাজে ব্যবহৃত হয়ে আসছিল। একটি সশস্ত্র গ্রুপ বিমানটি ইরানে নিয়ে গেছে বলে দাবি করা হয়। তবে ইরান ও ইউক্রেন এ ঘটনা অস্বীকার করেছে।

মঙ্গলবার ইউক্রেনের উপ-পররাষ্ট্রমন্ত্রী ইয়েভহেনি ইয়েনিন দেশটির হরমাদস্কি রেডিওকে বলেন, রোববার অন্য কিছু লোক আমাদের বিমানটি ছিনতাই করেছে। মঙ্গলবার বিমানটি বাস্তবেই আমাদের কাছ থেকে চুরি করা হয়েছে। এটি কিছু লোক ইরানে নিয়ে গেছে। কারা বিমানটি নিয়ে গেছে তা জানা যায়নি। আমাদের তিনটি উদ্ধার অভিযান সফল হয়নি। কারণ, আমরা আমাদের লোকদের বিমানবন্দরে আনতে পারিনি।

ইরানের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ অভিযোগ অস্বীকার করে বলেছে, বিমানটি মাশাদে জ্বালানি ভরে আবার কিয়েভের উদ্দেশে চলে গেছে।ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওলেগ নিকোলেনকোও ছিনতাইয়ের অভিযোগ অস্বীকার করেছেন। তিনি বলেন, কাবুল বা অন্য কোথাও আমাদের কোনো বিমান কেউ নেয়নি। কোনো কোনো মিডিয়া বিমান ছিনতাইয়ের যে খবর প্রকাশ করছে তা সত্য নয়।

ওলেগ বলেন, ইউক্রেনের লোকজনকে সরিয়ে নিতে কূটনীতিকরা যে কী পরিমাণে সমস্যার মধ্যে পড়ছেন, সেটাই ব্যাখ্যা করেছেন উপ-পররাষ্ট্রমন্ত্রী।ইউক্রেনের উপ-পররাষ্ট্রমন্ত্রী আসলে বিমানটি ছিনতাই হয়েছে বলেছেন নাকি বিমানটি চুরি হওয়ার কথা বলেছেন, তা স্পষ্ট নয়।

গত বছর জেনারেল সোলায়মানি নিহত হওয়ার প্রেক্ষাপটে যুক্তরাষ্ট্রের সাথে তীব্র উত্তেজনার মধ্যে তেহরানে উড্ডয়নের পরপরই ইরানের নিরাপত্তা বাহিনী ইউক্রেনের আন্তর্জাতিক এয়ারলাইন্সের একটি বিমান গুলি করে ভূপাতিত করে। এতে বিমানের সকল আরোহী নিহত হয়।

সূত্র : জেরুসালেম পোস্ট