বিদেশে হস্ত ও কারু পণ্যের প্রদর্শনীর স্থায়ী ব্যবস্থা হবে :শিল্পমন্ত্রী

বিদেশে হস্ত ও কারু পণ্যের প্রদর্শনীর স্থায়ী ব্যবস্থা হবে :শিল্পমন্ত্রী

ছবি:সংগৃহীত

 শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন জানিয়েছেন, বিদেশে অবস্থিত বাংলাদেশী দূতাবাসে হস্ত ও কারু পণ্যের স্থায়ী প্রদর্শনীর ব্যবস্থা করা হবে।
শনিবার রাজধানীর গুলশানে অবস্থিত একটি হোটেলে চার দিনব্যাপী অনুষ্ঠিত হেরিটেজ হ্যান্ডলুম ফেস্টিভাল ২০১৯ এর সমাপনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।
এসএমই ফাউন্ডেশন এবং অ্যাসোসিয়েশন অব ফ্যাশন ডিজাইনার্স অব বাংলাদেশ (এএফডিবি) যৌথভাবে এ উৎসবের আয়োজন করে।
শিল্পমন্ত্রী বলেন, ‘আন্তর্জাতিক বাজারে বাংলাদেশি হস্ত ও কারু পণ্যের ব্যাপক চাহিদা থাকলেও রপ্তানির সুযোগ এখনও পুরোপুরি কাজে লাগানো সম্ভব হয়নি। এ সুযোগ কাজে লাগাতে বিদেশে অবস্থিত বাংলাদেশী দূতাবাসে হস্ত ও কারু পণ্যের স্থায়ী প্রদর্শনীর পাশাপাশি দেশের বিভিন্ন বিমানবন্দরেও হস্তশিল্প কর্ণার চালু করা হবে। বছরব্যাপী জামদানি, তাঁত, বস্ত্র, হস্ত ও কারুপণ্যের প্রদর্শনীর জন্য রাজধানীতে একটি স্থায়ী ডিসপ্লে সেন্টারও স্থাপন করা হবে।’
তিনি বলেন, শিল্পায়নের মাধ্যমে ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত বাংলাদেশ বিনির্মাণ করে জাতির পিতার স্বপ্ন বাস্তবায়ন করা হবে। এ লক্ষ্য অর্জনে শিল্প মন্ত্রণালয় দেশব্যাপী দক্ষ ও প্রশিক্ষিত ক্ষুদ্র ও কুটির শিল্প উদ্যোক্তা গড়ে তোলার প্রয়াস অব্যাহত রেখেছে।
তিনি অর্থায়ন ও পণ্যের বিপণনকে ক্ষুদ্র ও কুটির শিল্প উদ্যোক্তাদের বড় সমস্যা হিসেবে উল্লেখ করে বলেন, ক্ষুদ্র ও কুটির শিল্প উদ্যোক্তাদের জন্য জামানতবিহীন ঋণ ও বাজার সুবিধা নিশ্চিত করতে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও সংস্থার সাথে আলোচনা করে শিল্প মন্ত্রণালয় কার্যকর উদ্যোগ নেবে।
তাঁত ও বস্ত্রশিল্প উদ্যোক্তারা দেশের ঐতিহ্যবাহী তাঁত, বস্ত্র, হস্ত, চারু ও কারু পণ্যের সংরক্ষণে প্রত্যেক বিভাগে হেরিটেজ মিউজিয়াম স্থাপনের দাবি জানান।
তারা বিদেশি পর্যটকদের কাছে বাংলাদেশের ঐতিহ্যবাহী পণ্য সম্পর্কে ধারণা দিতে আন্তর্জাতিক বিমানবন্দরে হস্তশিল্প কর্ণার স্থাপন ও তাঁতিদের জন্য ওয়েব-বেজড প্লাটফর্ম তৈরির দাবি জানান।
একই সাথে তারা এসব পণ্যের পরিচিতি বৃদ্ধি ও বাজার প্রসারে বছরে একদিন জাতীয় হ্যান্ডলুম দিবস ও সাত দিনব্যাপী হ্যান্ডলুম সপ্তাহ উদ্যাপনের জন্য সরকারের দৃষ্টি আকর্ষণ করেন।
এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মো. সফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন অ্যাসোসিয়েশন অব ফ্যাশন ডিজাইনার্স অব বাংলাদেশ (এএফডিবি) এর প্রেসিডেন্ট মানতাশা আহমেদ। এতে শিল্পসচিব মো. আবদুল হালিম, সংস্কৃতি সচিব ড. মো. আবু হেনা মোস্তফা কামাল তথ্য কমিশনার সুরাইয়া বেগম বিশেষ অতিথির বক্তব্য রাখেন।বাসস