চলনবিল নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত

চলনবিল নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত

চলনবিল নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত

“চলনবিলের বর্তমান অবস্থা ও করণীয় শীর্ষক” এক আলোচনা সভায় বক্তারা বলেছেন,‘চলনবিলকে বাঁচাতে পাবনার আটঘরিয়ায় এবং রাজশাহীর চারঘাটে দু’টি স্লুইসগেট উচ্ছেদের কোন বিকল্প নেই। এ জন্য সরকারের আন্তরিকতার পাশাপাশি রাজনীতিবিদ, জনপ্রতিনিধি ও সরকারি কর্মকর্তাদের সদিচ্ছা ও আন্তরিকতা থাকতে হবে।  তবেই চলনবিলের উন্নয়ন সম্ভব। উন্নয়ন প্রকল্প গ্রহণের সর্বাগ্রে চলনবিলকে নিয়ে হৃদয়ের সাথে ভাবতে হবে। তা না হলে সব প্রকল্পই চলনবিলের জন্য ক্ষতি বয়ে আনবে।’

মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) দুপুরে পাবনার চাটমোহর উপজেলা পরিষদ মিলনায়তনে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) রাজশাহী দপ্তর আয়োজিত “চলনবিলের বর্তমান অবস্থা ও করণীয় শীর্ষক” আলোচনা সভায় বক্তারা আরও বলেন, ইতোমধ্যেই সরকার থেকে চলনবিল ঘিরে আড়াই হাজার কোটি টাকার প্রকল্প গ্রহণ করা হয়েছে। যে প্রকল্প সম্পর্কে সাধারণ মানুষ কিছুই জানে না।

এই বিপুল পরিমান অর্থ যাতে নয় ছয় না হয় সে দিকে সকলকে সজাগ থাকার উপর গুরুত্বারোপ করে বক্তারা বলেন, প্রকল্পের সার্বিক দিক নিয়ে সাধারণ মানুষকে অবহিত করা দরকার। সঠিকভাবে যাতে প্রকল্পটি বাস্তবায়িত হয়; সে দিকে নজর রাখতে হবে। পর্যটনের নামে চলনবিলকে যেন হত্যা করা না হয়। চলনবিলকে চলতে দিতে হবে। চলনবিল থেমে গেলে জীবন জীবীকা, জীববৈচিত্র থমকে যাবে। তাই চলনবিল রক্ষায় সব শ্রেণীপেশার মানুষের ঐক্যবদ্ধ আন্দোলনকে বেগবান রাখতে হবে।

বেলার প্রধান নির্বাহী কর্মকর্তা অ্যাডভোকেট সৈয়দা রিজওয়ানা হাসানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন চাটমোহর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সৈকত ইসলাম। মূখ্য আলোচক ছিলেন চলনবিল রক্ষা আন্দোলনের সদস্য সচিব এস এম মিজানুর রহমান।

বেলার রাজশাহী বিভাগীয় সমন্বয়কারী তন্ময় স্যান্যালের পরিচালনায় আরো বক্তব্য রাখেন উপজেলা মৎস কর্মকর্তা শরীফুল ইসলাম, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মেহেদী হাসান, স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) পাবনা জেলা শাখার সভাপতি ডা. গোলজার হোসেন, সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান বেগম রোকেয়া আজাদ, ছাইকোলা ইউপির সাবেক চেয়ারম্যান বোরহান উদ্দিন সরকার, চাটমোহর মহিলা ডিগ্রী কলেজের প্রভাষক আগমণী চক্রবর্তী, সাংবাদিক হেলালুর রহমান জুয়েল, চাটমোহর ব্যবসায়ী সমিতির সভাপতি বেলাল হোসেন স্বপন, সাধারণ সম্পাদক আব্দুল মুত্তালিব, আওয়ামীলীগ নেতা শামসুজ্জোহা প্রমুখ।

অনুষ্ঠানে অংশ গ্রহণ করেন জনপ্রতিনিধি, শিক্ষক, সাংবাদিক, সরকারি কর্মকর্তা, মৎসজীবী, কৃষকসহ বিভিন্ন শ্রেণীপেশার মানুষ।