মাইকিং করে ইলিশ বিক্রি!

মাইকিং করে ইলিশ বিক্রি!

মাইকিং করে ইলিশ বিক্রি

নিষেধাজ্ঞা শুরুর আগে পটুয়াখালীর কলাপাড়ায় মাইকিং করে বিক্রি করা হচ্ছে ইলিশ। রবিবার রাত ৯ টার পর পৌর শহরে ইলিশ মাছ বিক্রি করতে দেখা গেছে। আর ক্রেতারাও ইলিশ কেনায় যেন প্রতিযোগিতা শুরু হয়েছে। নতুর বাজার মোড়ে রাস্তার ওপর ও ফেরি ঘাট এলাকায় বসে প্রকার ভেদে ইলিশ বিক্রি করছে। তবে ছোট সাইজের (জাটকা) ইলিশ আড়াইশ থেকে তিনশ টাকা কেজি দরে মাইকিং করে বিক্রি করছে মৎস্য ব্যবসায়িরা। প্রতিটি পয়েন্টে ক্রেতাদের প্রচুর ভীড় লক্ষ্য করা গেছে।

মৎস্য ব্যবসায়িরা জানান, মা ইলিশ রক্ষায় প্রজনন মৌসুমে ২২দিন নিষেধাজ্ঞা জারি করেছে সরকার। আজ রবিরার মধ্যরাতে থেকে ২৫ অক্টোবর পর্যন্ত সাগরে ইলিশ ধরবেনা জেলেরা। এমনকি আহরণ,পরিবহন ও মজুদকরণের উপরও নিষেধাজ্ঞা রয়েছে। ফলে শেষ দিনের মতো বাজারে ইলিশ বেচাকেনায় ধুম পড়েছে।

এদিকে ৪৫০-৫০০ গ্রাম ওজনের ইলিশ কেজি প্রতি ৪০০ টাকা, ৭৫০-৮০০ গ্রাম ওজনের ইলিশ ৫০০ থেকে ৬০০ টাকা, ৯০০-৯৫০ গ্রাম ওজনের ইলিশ৭০০-৮০০ টাকা, এক কেজি ওজনের ইলিশ এক হাজার ১ হাজার থেকে ১৩০০ টাকা দরে বিক্রি করতে দেখা যায়।

উপজেলার মৎস্য কর্মকর্তা অপু সাহা বলেন, রাত ১২টার পর কোন ইলিশ বেচাকেনা করা যাবে না। এছাড়া ইলিশ আহরণ,পরিবহন ও মজুদকরণের উপরও নিষেধাজ্ঞা রয়েছে। অবরোধ সফল করতে সাগর ও নদীতে মৎস্য বিভাগের অভিযান অব্যাহত থাকবে।