পাঞ্জাবকে হারিয়ে প্লে-অফে ব্যাঙ্গালুর

পাঞ্জাবকে হারিয়ে প্লে-অফে ব্যাঙ্গালুর

পাঞ্জাবকে হারিয়ে প্লে-অফে ব্যাঙ্গালুর

ধোনির চেন্নাই সুপার কিংস, ঋষভের দিল্লি ক্যাপিটালসের পর এবার বিরাটের রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুর। চলতি আইপিএলের তৃতীয় দল হিসেবে প্লে-অফের টিকিট নিশ্চিত করল আরসিবি। বাকি থাকল আর একটা মাত্র জায়গা। লড়াই কলকাতা, পাঞ্জাব, মুম্বই ও রাজস্থানের মধ্যে।

গতকাল রবিবার (৩ অক্টোবর) শারজার মাঠে টসে জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নিতে কোনও ভুল করেননি রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরের অধিনায়ক বিরাট কোহলি। ৬৮ রানের জমজমাট ওপেনিং পার্টনারশিপে ভর করে শুরুতেই পাঞ্জাবের ওপর চাপ তৈরি করে বিরাটের দল।

তবে এদিনও বিরাটের দলের মিডল অর্ডারে কাঁপুনি ধরেছিল। অবস্থা সামাল দিলেন ম্যাক্সওয়েল। ৩৩ বলে ৫৭ রানের ইনিংস যেমন আরসিবিকে ১৫০ রানের গন্ডি পার করাল তেমনই মিডল অর্ডারের ব্যর্থতার ধাক্কা সামলে দিল। পাঞ্জাব কিংসের হয়ে তিনটি করে উইকেট নিলেম মোহম্মদ সামি ও মোজেস এনরিকেজ।

১৬৫ রান করলে ম্যাচ জেতা যাবে। সঙ্গে প্লে-অফএর দরজার খুব কাছে পৌঁছনো যাবে। এটাই ছিল পাঞ্জাবের লক্ষ্য। কিন্তু দায়িত্বজ্ঞানহীন পাঞ্জাবের ব্যাটিং বিরাট কোহলিদের কাজটা সহজ করে দিল। রাহুল করলেন ৩৯ রান। ৫৭ রানের ঝকঝকে ইনিংস মায়াঙ্কের। বাকিদের কথা যত না বলা যায় ততই ভালো।

প্রতিপক্ষের দুর্বল জায়গায় হাত দিয়ে ম্যাচের রাশ নিজেদের হাতে নিয়ে নিলেন চাহাল। ৪ ওভারে ২৯ রান দিয়ে তিন উইকেট ভারতীয় লেগ স্পিনারের ঝুলিতে। ২০ ওভারে পাঞ্জাবের ইনিংস থামল ১৫৮ রানে। হার ৬ রানে। আবার তীরে এসে তরী ডোবার গল্প।

প্লে-অফের টিকিট পাওয়ার দৌড়ে থাকা পাঞ্জাবের সামনে থেকে সুযোগ চলে গেল। হাতে আর একটা ম্যাচ। সেটা জিতলেও ১২ পয়েন্টে পৌঁছাতে পারবে তারা। অন্যদিকে, রাজস্থান আর মুম্বাইয়ের সামনে এখনও সুযোগ আছে ১৪ পয়েন্টে পৌঁছে প্লে-অফের দরজা খুলে ফেলার। তাই রাহুলদের অভিযান এবারের মতো শেষ ধরে নেওয়াই যায়। অন্য দিকে বিরাটের সামনে প্রথমবার ট্রফি জয়ের হাতছানি।