ভারতকে রেখেই চ্যাম্পিয়ন্স ট্রফির সূচি পাকিস্তানের

ভারতকে রেখেই চ্যাম্পিয়ন্স ট্রফির সূচি পাকিস্তানের

ফাইল ছবি

২০০৯ এ ক্রিকেটের সবচেয়ে ভয়াবহ ঘটনা লাহোর অ্যাটাকের পর বড় টুর্নামেন্টের আয়োজক হিসেবে ক্রিকেটের কালো তালিকায় নাম উঠেছিল পাকিস্তানের। ২০০৯ এর চ্যাম্পিয়ন ট্রফি, এগারোর বিশ্বকাপের ভেন্যু থেকেও নাম কাটা যায় এই ক্রিকেট পরাশক্তির। পাকিস্তান সর্বশেষ ১৯৯৬ সালে আইসিসির কোনো টুর্নামেন্ট আয়োজন করেছে যেটি ছিল ওয়ানডে বিশ্বকাপ। গত এশিয়া কাপে ভেন্যু নিয়ে দরকষাকষিতে ক্রিকেটে ভারত-পাকিস্তান দ্বন্দ্বটা ভালোভাবেই নজরে পরেছে ক্রিকেট দুনিয়া।

রাজনৈতিক বিরোধের জেরে ২০১৩ সালের পর থেকে ভারত–পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজ খেলে না। এ সময় দুই দল শুধু আইসিসি টুর্নামেন্ট বা এশিয়া কাপে খেলেছে। ভারত শেষবার পাকিস্তানে খেলেছে ১৫ বছর আগে। তারপর আইসিসির টুর্নামেন্ট আর এশিয়া কাপ ছাড়া আর কখনো ঘরোয়া ভাবে দেখা হয় নি দুই দলের। 

আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা আইসিসির সূচি অনুযায়ী আগামী বছরের ফেব্রুয়ারি-মার্চে পাকিস্তানে হওয়ার কথা চ্যাম্পিয়ন্স ট্রফি। নানা শঙ্কার মাঝেই ২০২৫ চ্যাম্পিয়নস ট্রফি আয়োজন করতে যাচ্ছে তারাই। বৈশ্বিক টুর্নামেন্টটি আয়োজনে আইসিসির সঙ্গে চুক্তি করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড। তবে এশিয়া কাপের মতো এবারও পাকিস্তান সফরে যাবে না ভারতীয় ক্রিকেট দল। এমনটায় জানাচ্ছে ভারতে বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদনে। 

তবে শুরু থেকে তাই প্রসঙ্গ উঠে এসেছিল এশিয়া কাপের মতো হাইব্রিড মডেলের। কিন্তু পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) আইসিসির কাছে যে সূচি জমা দিয়েছে, সেখানে ভারতের সব ম্যাচই রাখা হয়েছে পাকিস্তানে। এমনটায় জানায় ক্রিকেট পাকিস্তানের এক প্রতিবেদনে। 

প্রতিবেদনের তথ্য অনুসারে, ২০২৫ চ্যাম্পিয়ন্স ট্রফির প্রাথমিক সূচি আইসিসির কাছে জমা দিয়েছে আয়োজক পিসিবি। যেখানে ভারতসহ সকল ম্যাচ রাখা হয়েছে পাকিস্তানে। নিশ্চিত করেছেন পিসিবির চেয়ারম্যান মহসিন নাকভি। তিনি বলেন, ‘আমরা পুরো চ্যাম্পিয়ন্স ট্রফি পাকিস্তানে আয়োজন করতে চাই। ইতোমধ্যে আইসিসির কাছে আমরা সূচি জমা দিয়েছি। আইসিসির নিরাপত্তা দল পাকিস্তান সফরে এসে আয়োজন নিয়ে সন্তোষ প্রকাশ করেছে।’