রংপুরে রেকর্ড পরিমাণ বৃষ্টিপাত

রংপুরে রেকর্ড পরিমাণ বৃষ্টিপাত

ছবি : সংগৃহীত

টানা ৭ ঘণ্টার বৃষ্টিতে রংপুর মহানগরীসহ জেলার বিভিন্ন এলাকা পানিতে তলিয়ে গেছে। নগরীর প্রধান সড়ক থেকে শুরু করে সবখানেই কোথাও কোমর পানি, আবার কোথাও হাঁটু পানি। বাড়ি-ঘরে পানি প্রবেশ করায় নগরীর প্রায় ৫০ হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছেন।

রংপুর আবহাওয়া অফিস জানায়, রোববার সকাল ৯টা থেকে সোমবার সকাল ৯টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ২৬৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এর মধ্যে রোববার রাত ১২টা থেকে সোমবার সকাল ৭টা পর্যন্ত সাত ঘণ্টায় বৃষ্টিপাত হয়েছে ২২২ মিলিমিটার।

রংপুর আবহাওয়া অফিসের সহকারি পরিচালক মোস্তাফিজার রহমান জানান, আজ সোমবার বেলা ১১টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ২৬৫ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে রংপুরসহ আশেপাশের এলাকায়। আগামীকাল বিকেল পর্যন্ত বৃষ্টি অব্যাহত থাকতে পারে।

এদিকে বৃষ্টিপাতে নগরীর নিম্নাঞ্চলে দেখা দিয়েছে জলাবদ্ধতা। নগরীর ওপর দিয়ে বয়ে যাওয়া শ্যামাসুন্দরী খাল ওভার ফ্লো হয়ে পানি দুই পাশের বাসাবাড়িতে ঢুকে পড়েছে। সড়ক ও ড্রেনের কাজের কারণে পানি বের না হওয়ার সুযোগ থাকায় কোতয়ালী থানা ক্যাম্পাসে পানি ঢুকেছে। গত বছর এই সময়ে ৩৬ ঘন্টায় ৪৩৩ মিলিমিটার বৃষ্টিপাত দেখেছিল নগরবাসী। এই সময়ে প্রায় সাত দিন জলাবদ্ধ ছিল নগরী।

রংপুর সিটি করপোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা জানান, নগরীতে ড্রেন ও রাস্তার কাজ চলমান থাকায় অনেক জায়গা থেকে পানি নামতে পারছে না। সেসব স্থান থেকে বিকল্প উপায়ে পানি নামানোর কাজ চলছে। এছাড়াও কোনো স্থানেই যেন জলাবদ্ধতা না থাকে সেজন্য রাত থেকেই কাজ চলছে বলেও জানিয়েছেন তিনি।