সিরিয়ার সঙ্গে সম্পর্ক জোরদার করছে ইরান

সিরিয়ার সঙ্গে সম্পর্ক জোরদার করছে ইরান

সিরিয়ার সঙ্গে সম্পর্ক জোরদার করছে ইরান

পর্যটন ও পুঁজি বিনিয়োগসহ সব ক্ষেত্রে সিরিয়ার সঙ্গে সম্পর্ক আরও জোরদার করার প্রত্যয় ব্যক্ত করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান। তিনি শনিবার দামেস্কে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সঙ্গে এক বৈঠকে এ অঙ্গীকার ব্যক্ত করেন। পার্সটুডের প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

গত পাঁচ সপ্তাহে এ নিয়ে দ্বিতীয়বারের মতো বাশার আল-আসাদের সঙ্গে সাক্ষাৎ করলেন আব্দুল্লাহিয়ান। ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, এ সময়ের মধ্যে দু’দেশের প্রেসিডেন্টরা টেলিফোনালাপে বেশকিছু বিষয়ে সমঝোতায় পৌঁছেছেন। সেগুলো তিনি এবং সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল মিকদাদ বাস্তবায়নের চেষ্টা করবেন। আব্দুল্লাহিয়ান এসব সমঝোতার বিস্তারিত বিবরণ প্রকাশ না করে বলেছেন, শিগগিরই ফয়সাল মিকদাদ তেহরান সফর করবেন।

সিরিয়ায় ২০১১ সালে বিদেশি মদদে সহিংসতা চাপিয়ে দেওয়ার পর গত ১০ বছরের গৃহযুদ্ধে দেশটির গুরুত্বপূর্ণ অবকাঠামোর মারাত্মক ক্ষতি হয়েছে।

সিরিয়া বর্তমানে নতুন যুগে প্রবেশ করতে যাচ্ছে উল্লেখ করে ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, নতুন যুগে সিরিয়ার সঙ্গে সম্পর্ক আরও শক্তিশালী করবে তেহরান। তিনি আরও বলেন, কঠিন দুঃসময়ে নিজের কৌশলগত মিত্রের পাশে ছিল ইরান এবং এখন যখন পরিস্থিতির পরিবর্তন হয়েছে তখনও সিরিয়াকে একা ছেড়ে যাবে না তেহরান।