উরুগুয়েকে ৩-০ গোলে হারাল আর্জেন্টিনা

উরুগুয়েকে ৩-০ গোলে হারাল আর্জেন্টিনা

উরুগুয়েকে ৩-০ গোলে হারাল আর্জেন্টিনা

বিশ্বকাপ বাছাইয়ে প্রতিবেশী উরুগুয়েকে ৩-০ গোলে হারিয়েছে আর্জেন্টিনা। আগের ম্যাচে প্যারাগুয়ের রক্ষন ভাঙ্গতে না পারলেও গতকাল বুয়েন্স আয়ার্সে আর্জেন্টিনার হয়ে গোলের সুচনা করেন লিওনেল মেসি।

এরই ধারবাহিকতায় রড্রিগো ডি পল ও লটারো মার্টিনেজের আরো দুটি গোল লিওনেল স্কালোনির দলকে বড় ব্যবধানে জয় এনে দেয়। এর মাধ্যমে বাছাইপর্বে অপরাজিত থাকার ধারাবাহিকতাও অক্ষুন্ন রাখল আর্জেন্টিনা। একই সঙ্গে দক্ষিন আমেরিকা অঞ্চলে পয়েন্ট তালিকার শীর্ষে থাকা ব্রাজিলের সঙ্গে পয়েন্টের ব্যবধানও কমিয়ে আনতে সক্ষম হয়েছে দ্বিতীয় স্থানে থাকা  দলটি। গতকাল কলম্বিয়ার সঙ্গে গোল শুন্য ড্র করা ব্রাজিলের চেয়ে এখন ৬ পয়েন্টে পিছিয়ে রয়েছে আর্জেন্টিনা। 

আর্জেন্টিনা গোল করার আগে প্রথমার্ধের লড়াই ছিল দারুন প্রতিদ্বন্দ্বিতাপুর্ন। এই সময় দুই দলই আক্রমন ও পাল্টা আক্রমন চালিয়েছে। লুইস সুয়ারেজ ছিলেন দারুন তৎপর। এই সময় অন্তত তিনটি সুযোগ পেয়েছিলেন তিনি। প্রতিটি আক্রমনই ছিল বক্সের অন্তত ছয় গজের মধ্যে থেকে।  যার মধ্যে ছিল দুটি দুর্দান্ত ভলি, যা দারুন দক্ষতায় প্রতিহত করেছেন গোল রক্ষক এমিলিয়ানো মার্টিনেজ। তৃতীয় প্রচেস্টাটি বক্সের বেশ কাছ থেকেই চালিয়েছেন তিনি।  

এদিকে আর্জেন্টিনার হয়ে জিওভানি লো সেলসোর ১০ গজ দূর থেকে নেয়া শট অল্পের জন্য লক্ষ্য ভ্রস্ট হয়েছে। আর মার্টিনেজ তো গোল রক্ষককে অল্পের জন্য পরাস্ত করতে ব্যর্থ হয়েছেন। শেষ পর্যন্ত ৩৮তম মিনিটে সৌভাগ্যের এক গোলে আর্জেন্টিনাকে এগিয়ে নেন অধিনায়ক মেসি।

তার উঁচু করে বাড়ানো বলে পা ছোঁয়াতে পারেননি নিকোলাস গঞ্জালেস। এগিয়ে এসে বলের নাগাল পাননি উরুগুয়ে গোলরক্ষকও। সবাইকে ফাঁকি দিয়ে বল জালে জড়ায়। আন্তর্জাতিক ফুটবলে এটি মেসির ৮০তম গোল।
৪১তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করার দারুণ সুযোগ নষ্ট করেন লো সেলসো।

মেসির ক্রস ফাঁকায় পেয়ে গোলরক্ষক বরাবর শট নেন টটেনহ্যাম হটস্পারের এই মিডফিল্ডার।  তবে লক্ষ্যভ্রস্ট হয়। ৪৪তম মিনিটে স্কোর লাইন ২-০ করে ফেলেন ডি পল। মেসির বাড়ানো বল এক ডিফেন্ডারের গায়ে লাগলে পেয়ে যান লটারো মার্টিনেজ। তবে তিনি ঠিক মতো শট নিতে ব্যর্থ হন।

কিন্তু প্রতিপক্ষের রক্ষনভাগের খেলোয়াড়রা ক্লিয়ার করার আগেই ছুটে গিয়ে বল জালে পাঠান ডি পল। দেশের হয়ে এটি তার দ্বিতীয় গোল।
প্রথমার্ধের অতিরিক্ত সময়ে ব্যবধান আরও বাড়নোর সুযোগ পেয়েছিলেন মার্টিনেজ। তবে লো সেলসোর ক্রসের বলে মার্টিনেজের শট ফিরিয়ে দেন গোলরক্ষক মুসলেরা। 

দ্বিতীয়ার্ধের শুরুতে উরুগুয়ে লড়াইয়ে ফেরার চেস্টা করলেও ধীরে ধীরে ম্যাচের নিয়ন্ত্রন চলে যায় আর্জেন্টিনার কাছে। ৬২তম মিনিটে ব্যবধান আরও বাড়িয়ে নেয় তারা। মেসির বাড়ানো বল পেয়ে ডি বক্সে ক্রস করেন ডি পল। ফাঁকায় থাকা মার্টিনেজ বাকি কাজটা সহজেই সের নেন। এরপর অবশ্য মেসি ও এঞ্জেল ডি মারিয়ার প্রচেস্টা মুসলেরা প্রতিহত করতে না পারলে আরো বড় ব্যবধানে জয় পেত আর্জেন্টিনা।

সূত্র:বাসস