লালন সম্মাননা পাচ্ছেন ৭ জন

লালন সম্মাননা পাচ্ছেন ৭ জন

ফাইল ছবি

লালন সাঁইয়ের উপর গবেষণা ও সাধনায় বিশেষ অবদানের জন্য বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রথমবারের মতো সাতজন লালন গবেষক ও সাধককে সম্মাননা প্রদান করতে যাচ্ছে।

মানবতাবাদী বাউল সাধক লালন সাঁইয়ের ১৩১তম তিরোধন উপলক্ষে লালন স্মরণোৎসব ও সাধুমেলার আয়োজন করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। আজ শনিবার বিকাল ৫টায় শিল্পকলা একাডেমির বাউলকুঞ্জে অনুষ্ঠিত হবে স্মরণোৎসব। এ সময় এই সম্মাননা প্রদান করা হবে।

এবার লালন গবেষণায় সম্মাননা স্মারক পাচ্ছেন- অধ্যাপক ড. আবুল আহসান চৌধুরী ও অধ্যাপক ড. শক্তিনাথ ঝা (ভারত)। লালন সাধনায় সম্মাননা পাচ্ছেন—পার্বতী দাস বাউল (ভারত), ফকির মোহাম্মদ আলী শাহ (কুষ্টিয়া), ফকির আজমল শাহ্ (ফরিদপুর), নিজাম উদ্দিন লালনী (মাগুরা), শুরু বালা রায় (ঠাকুরগাঁও)। সম্মাননা স্মারক হিসেবে প্রত্যেকে পাবেন ক্রেস্ট, স্মারকপত্র ও পঁচিশ হাজার টাকা।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ (এমপি)। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. আবুল মনসুর। বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখবেন একাডেমির সচিব মো. আছাদুজ্জামান। আলোচক হিসেবে থাকবেন—ফকির নহীর শাহ্, দেবোরাহ জান্নাত।

সন্ধ্যা সাড়ে ৬টায় শুরু হবে গানের আসর। এতে সংগীত পরিবেশন করবেন একঝাঁক শিল্পী।

উল্লেখ্য, ২০১৯ সাল থেকে প্রতিমাসের পূর্ণিমা তিথিতে সাধুমেলার আয়োজন করে আসছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। লালন স্মরণোৎসব ও সাধুমেলার এটি ৩১তম আসর।