সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষার অঙ্গীকারে পাবনায় কমিউনিটি পুলিশিং ডে পালন

সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষার অঙ্গীকারে পাবনায় কমিউনিটি পুলিশিং ডে পালন

সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষার অঙ্গীকারে পাবনায় কমিউনিটি পুলিশিং ডে পালন

‘মুজিববর্ষে পুলিশ নীতি, জনসেবা আর সম্প্রীতি’ এ শ্লোগানকে সামনে রেখে পাবনায় কমিউনিটি পুলিশিং ডে উদযাপিত হয়েছে। দিবসটি উপলক্ষ্যে শনিবার সকালে পাবনার ট্রাফিক মোড় থেকে একটি শোভাযাত্রা বের হয়ে সদর থানা চত্বরে গিয়ে শেষ হয়। পরে সেখানে আলোচনা সভা ও শ্রেষ্ঠ কমিউনিটি পুলিশ সদস্যদের সম্মাননা পুরস্কার দেয়া হয়।

পুলিশ সুপার মোহাম্মদ মহিবুল ইসলাম খানের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন পাবনা জেলা প্রশাসক বিশ^াস রাসেল হোসেন, জেলা পরিষদ চেয়ারম্যান মোহাম্মদ রেজাউল রহিম লাল, পৌর মেয়র শরিফ উদ্দিন প্রধান, সদর উপজেলা  চেয়ারম্যান মোশারফ হোসেন, জেলা যুবলীগের আহ্বায়ক আলী মর্তুজা বিশ্বাস সনি প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে পাবনা জেলা প্রশাসক বিশ্বাস রাসেল হোসেন বলেন, বর্তমানে বাংলাদেশে মাদকের ভয়াবহতা মারাত্মক আকার ধারণ করেছে। পাবনা কারাগারে ১,৫৭৩ জন বন্দী রয়েছে; যাদের শতকরা ৯০ ভাগই মাদকের সাথে যুক্ত। একজন মাদকসেবীর জন্য তার পরিবার, মহল্লা পুরো সমাজকেই ভুক্তভোগী হতে হয়। কিন্তু কমিউনিটি পুলিশিং জোরদার ও সক্রিয় হলে মাদক বিক্রয় ও সেবন সম্পূর্ণ বন্ধ করা সম্ভব। এ বিষয়ে সবাইকে এগিয়ে আসার আহবান জানান তিনি।

জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি রেজাউল রহিম লাল বলেন, অপরাধীরা সমাজের শত্রু। জেলায় সম্প্রীতি রক্ষায় পুলিশ প্রশাসনের যেকোন উদ্যোগে সবাত্মক সহযোগিতার অঙ্গীকার করেন তিনি।

পাবনা পুলিশ সুপার মহিবুল ইসলাম খান বলেন, দূর্গাপূজাকে কেন্দ্র করে গুজব রটিয়ে সংখ্যালঘুদের উপরে দেশের বিভিন্ন স্থানে হামলার ঘটনা ঘটলেও পাবনার জনপ্রতিনিধি, রাজনীতিবিদ ও সাধারণ মানুষের সতর্কতায় পাবনায় বড়  কোন ঘটনা ঘটেনি। বেড়ায় একটি মন্দিরে হামলার চেষ্টা হলেও তা প্রতিরোধ করে জড়িতদের আইনের আওতায় আনা হয়েছে। সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় সহযোগিতা বজায় রাখতে সকলের প্রতি আহ্বান জানান তিনি।

পরে কমিউনিটি পুলিশিংয়ে সফলতার জন্য শ্রেষ্ঠ সদস্য হিসেবে সদর থানার উপ পরিদর্শক ডেভিড হিমাদ্রী বর্মণ ও সাঁথিয়া উপজেলার আবু সাঈদকে সম্মাননা স্মারক প্রদান করা হয়।