যে সব কারণে কিউইদের কাছে ধরাশায়ী ভারত

যে সব কারণে কিউইদের কাছে ধরাশায়ী ভারত

বিরাট কোহলি

বিশ্বকাপের সুপার টুয়েলভে পাকিস্তানের পর নিউজিল্যান্ডের কাছেও বড় ব্যবধানে হেরেছে বিরাট কোহলির ভারত।

দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে কিউইদের বোলিং তোপে নির্ধারিত ওভার শেষে ৭ উইকেটে ১১০ রান সংগ্রহ করে ভারত। ১১১ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ৩৩ বল এবং ৮ উইকেট হাতে রেখে জয়ের বন্দরে পৌঁছে যায় নিউজিল্যান্ড।

পাকিস্তানের কাছে ১০ উইকেটে হারের পর নিউজিল্যান্ডের কাছে আট উইকেটে পরাজিত হয় ভারত। কিউইদের কাছে হেরে যাওয়ার পেছনে পাঁচটি কারণ চিহ্নিত করেছে ভারতের পশ্চিমবঙ্গের প্রভাবশালী বাংলা গণমাধ্যম আনন্দবাজার পত্রিকা।

বিশ্বকাপের সুপার টুয়েলভের প্রথম ম্যাচে পাকিস্তানের কাছে টস ভাগ্যে হারে ভারত। দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষেও টস হারলেন বিরাট কোহলি। এবারের বিশ্বকাপে টস অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে যাচ্ছে।

তবে টস হারলেও নিউজিল্যান্ডের কাছে ভারতের হারের আসল কারণ ব্যাটিং বিপর্যয়। ভারতের সব ব্যাটসম্যানই অত্যন্ত বাজে শট নির্বাচন করে আউট হয়েছেন।

ভারতের গোটা ইনিংসে মাত্র দু’টি ছয়, আটটি চার হয়েছে। কোহলি, ঋষভ পন্থ, হার্দিক পাণ্ডিয়া মিলে মোট ৬০টি বল খেলেছেন। এই ৬০ বলে চার হয়েছে মাত্র একটি। হার্দিক চারটি মারেন। কোহলির ব্যাট থেকে কোনো বাউন্ডারি আসেনি।

ভারতীয় দলের ব্যাটিং অর্ডার বদলে দেওয়া হয়। আগের ম্যাচে ভারতীয়দের মধ্যে সবথেকে বেশি রান করা কোহলি এক ধাপ পিছিয়ে চার নম্বরে নামেন। রোহিতকে ওপেনিংয়ের জায়গা থেকে সরিয়ে দেওয়া হয়।

বল হাতে রবীন্দ্র জাদেজা, মোহাম্মদ শামি, শার্দূল ঠাকুরের ব্যর্থতা। ভারতের পক্ষে যশপ্রীত বুমরা দুই উইকেট লাভ করেন। আর কোনও ভারতীয় বোলার উইকেট পাননি।