এরদোয়ানকে যা বলবেন বাইডেন

এরদোয়ানকে যা বলবেন বাইডেন

ফাইল ছবি

গত ২৩ অক্টোরব যুক্তরাষ্ট্র, জার্মানি, ফ্রান্সসহ ১০ দেশের রাষ্ট্রদূতকে অবাঞ্ছিত ঘোষণা দিয়েছিলেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। তুরস্কে কারাবন্দি ব্যবসায়ী ওসমান কাভালার মুক্তি চাওয়ায় কঠিন এই ব্যবস্থা গ্রহণ করেছে তুর্কি সরকার। যদিও পরবর্তীতে এ নির্দেশনা প্রত্যাহার করে নিয়েছেন এরদোয়ান।

বিষয়টি নিয়ে মুখ খুলেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এরদোয়ানের ‌‘তাৎক্ষণিক’ এই ব্যবস্থা নেওয়ার বিষয়ে তাকে সতর্ক করবেন বলে জানিয়েছেন তিনি। জানা গেছে, তুরস্ক যদি মার্কিন রাষ্ট্রদূতকে বহিষ্কার করতো তাহলে দুই নেতার বৈঠক হয়তো হতো না। কিন্তু, এখন আপাতত সেই সমস্যার সমাধান হয়েছে।

এদিকে, বৈঠকে এরদোয়ানকে বাইডেন বলবেন, যেকোনো বিষয়ে তুরস্কের ‘তাৎক্ষণিক’ ব্যবস্থা নেওয়ার বিষয়টি যুক্তরাষ্ট্র-তুরস্ক অংশীদারিত্ব ও জোটের জন্য কোনো সুবিধা বয়ে আনবে না।  উল্লেখ্য, রোমে জি-২০ সম্মেলনে যোগ দিতে আসা বাইডেন তুরস্কের সঙ্গে প্রতিরক্ষা সম্পর্ক এবং সিরিয়া ও লিবিয়াসহ আঞ্চলিক বিষয়গুলো নিয়ে আলোচনা করবেন বলে আশা করা হচ্ছে। এ ছাড়া যুক্তরাষ্ট্র থেকে তুরস্কের এফ-১৬ যুদ্ধবিমান কেনার বিষয়টিও আলোচনায় থাকতে পারে।

সূত্র: রয়টার্স