স্কটিশদের বিপক্ষে কিউইদের জয়

স্কটিশদের বিপক্ষে কিউইদের জয়

ফাইল ছবি

অল্পের জন্য নিউজিল্যান্ডের বিপক্ষে হেরে গেল স্কটল্যান্ড। টস হেরে শুরুতে ব্যাট করতে নেমে ৫ উইকেট হারিয়ে ১৭২ রানের বিশাল লক্ষ্য দাঁড় করায় কিউইরা। জবাবে ৫ উইকেট হারিয়ে ১৫৬ রানে থামে স্কটিশদের ইনিংস।

বিশাল লক্ষ্য তাড়ায় নেমে নিউজিল্যান্ডকে ভয় পাইয়ে দিয়েছিল স্কটল্যান্ড। তবে লড়াই করেও কিউইদের অভিজ্ঞতার কাছেই হেরে গেল কাইল কোয়েটজারবাহিনী। টানা ৩ হারে বিশ্বকাপ শেষ স্কটিশদের।

রান তাড়ায় সাহসী সূচনা করে স্কটল্যান্ড। অধিনায়ক কাইল কোয়েতজার শুরু থেকেই আক্রমণাত্মক ছিলেন। তবে তার ইনিংসটি ১১ বলে ১৭ রানের বেশি এগোয়নি। ট্রেন্ট বোল্টের স্লোয়ারে মিডঅনে টিম সাউদির হাতে ক্যাচ তুলে দেন স্কটিশ অধিনায়ক।

১০ ওভারে ২ উইকেটে ৭৬ রান তোলে স্কটল্যান্ড। ১১তম ওভারে আরও একটি উইকেট হারায় দলটি। ১২ বলে ২১ রানে পৌঁছে যাওয়া ক্রস হঠাৎ খোলসে ঢুকে পড়েছিলেন। ২৯ বলে ২৭ করে তার ইনিংসটির ইতি ঘটে সাউদির বলে বোল্ড হয়ে।

এরপর রিচি বেরিংটন আর কলাম ম্যাকলিয়ড ২৪ বলে ২৬ রানের একটি জুটি গড়েন। ৬ বলের ব্যবধানে তারা দুজন ফিরে গেলে ফের চাপে পড়ে স্কটল্যান্ড। ধীরগতির ম্যাকলিয়ডকে ১২ রানে আউট করেন বোল্ট।

শেষ তিন ওভারে ৫৬ রান দরকার পড়ে স্কটল্যান্ডের। মাইকেল লিস্ক সোধির করা ইনিংসের ১৮তম ওভারে দুই বাউন্ডারি আর এক ছক্কা হাঁকিয়ে সুযোগ তৈরি করেন। পরের ওভারে সাউদি দারুণ বোলিং করেন। শেষ ওভারে ২৬ লাগে স্কটল্যান্ডের। অ্যাডাম মিলনের ওভারে ৯ রানের বেশি তুলতে পারেনি স্কটিশরা। মাইকেল লিস্ক ২০ বলে ৪২ রানে অপরাজিত থাকেন।

এর আগে, মাত্র ৭ রানের জন্য সেঞ্চুরি মিস করে মার্টিন গাপটিল। তবে তার ৫৬ বলে ৯৩ রানের ঝকঝকে ইনিংসে ভর করেই ৫ উইকেটে ১৭২ রানের চ্যালেঞ্জিং পুঁজি দাঁড় করায় নিউজিল্যান্ড।