হিজবুল্লাহকে সতর্ক করলো যুক্তরাষ্ট্র

হিজবুল্লাহকে সতর্ক করলো যুক্তরাষ্ট্র

ফাইল ছবি।

লেবাননপন্থী সশস্ত্রগোষ্ঠী হিজবুল্লাহকে সতর্ক করে দিয়েছে যুক্তরাষ্ট্র। তারা জানিয়েছে, ইসরায়েলের সঙ্গে যদি হিজবুল্লাহর পূর্ণরূপে সংঘাত শুরু হয় তবে ইসরায়েলকে থামাতে পারবে না যুক্তরাষ্ট্র। ইসরায়েলি সংবাদমাধ্যম টাইমস অব ইসরায়েলের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়। 

গত বছরের ৭ অক্টোবর গাজায় ইসরায়েলি অভিযান শুরুর পর থেকে একাধিকবার লেবানন সীমান্তে সহিংসতার ঘটনা ঘটেছে। দুই দেশই সীমান্ত থেকে বেসামরিক নাগরিকদের সরিয়ে নিয়েছে। লেবাননের উত্তরাঞ্চলীয় সীমান্তের নিয়ন্ত্রণ ইরান সমর্থিত সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ কাছে। তারা বেশ কয়েকবার হামলার হুঁশিয়ারি দিয়েছে। ইসরায়েলের সাথে সংঘাতে এখন পর্যন্ত শতাধিক যোদ্ধা নিহত হয়েছেন। একই সময়ে লেবাননের কয়েকজন বেসামরিক নাগরিকও ইসরায়েলি হামলায় প্রাণ হারিয়েছেন।

মার্কিন কর্মকর্তারা বলছেন, হিজবুল্লাহকে বুঝতে হবে যে, তারা (ইসরায়েল) যদি পাল্টা হামলা চালায় যুক্তরাষ্ট্র ইসরায়েলি সিদ্ধান্তগ্রহণ প্রক্রিয়ায় লাঘাম টানতে পারবে না।

যুক্তরাষ্ট্রের বিশেষ দূত আমো হোচেস্টেইন ও অপর মার্কিন কর্মকর্তারা সম্প্রতি মধ্যপ্রাচ্য সফর করেছেন। তাদের সফরের লক্ষ্য ছিল উভয়পক্ষকে শান্ত করা। কারণ ক্রমবর্ধমান উত্তেজনা বৃদ্ধির প্রেক্ষাপটে এই যুদ্ধ মধ্যপ্রাচ্যের অন্যত্র ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। 

সংঘাতের তীব্রতা কম থাকলেও গত কয়েক মাস ধরে পাল্টাপাল্টি হামলা চালিয়ে আসছে ইসরায়েল ও হিজবুল্লাহ। গত কয়েক সপ্তাহ ধরে এই উত্তেজনা নতুন করে তীব্রতা পেয়েছে।

এদিকে সম্প্রতি ওয়াশিংটনের সেন্টার ফর স্ট্র্যাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজের এক বিশ্লেষণে বলা হয়, হিজবুল্লাহর রকেট ও ক্ষেপণাস্ত্র খুঁজে বের করে ধ্বংস করার জন্য বিশাল অনুসন্ধান ও হামলা প্রচেষ্টার প্রয়োজন হবে। তাদের দূরপাল্লার ক্ষেপণাস্ত্রও রয়েছে, যা চাপে ফেলতে পারে ইসরায়েলকে। হিজবুল্লাহর আঘাতে ইসরায়েলের আয়রন ডোম প্রতিরক্ষা ব্যবস্থাও ধ্বংস হতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করা হয়েছে।