ঋণ খেলাপির নির্বাচনে অংশ নেওয়ার অধিকার নেই: হাইকোর্ট

ঋণ খেলাপির নির্বাচনে অংশ নেওয়ার অধিকার নেই: হাইকোর্ট

ফাইল ছবি

দেশে প্রচলিত আইন অনুসারে ঋণখেলাপির নির্বাচন করার অধিকার নেই বলে মন্তব্য করেছেন হাইকোর্ট। বৃহস্পতিবার এক রিট আবেদনের পরিপেক্ষিতে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ মন্তব্য করেন।

আগামী ১১ নভেম্বর চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার সোনাইছড়ি ইউনিয়ন পরিষদের (ইউপি) নির্বাচন। এই ইউপির ৯ নম্বর ওয়ার্ডের সদস্য পদে মনোনয়নপত্র দাখিল করেন মহিউদ্দিন সিদ্দিকী। তার মনোনয়নপত্র গত ২৫ অক্টোবর বাতিল করে দেয় চট্টগ্রামের নির্বাচন কমিশন কার্যালয় ও আপিল কর্তৃপক্ষ। মনোনয়নপত্র বাতিলের সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে আদালতে রিট আবেদন করেন।

আইনজীবী রেজাউল হোসাইন মোরশেদ এই রিট আবেদনের শুনানি করেন। অন্যদিকে, রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

শুনানিতে আদালত বলেন, খেলাপির নির্বাচনে অংশ নেওয়ার আইনি অধিকার নেই। নির্বাচনে অংশ নেওয়ার এত যখন ইচ্ছা, তাহলে নির্ধারিত সময়ের আগে পুনঃ তফসিল বা ঋণ পরিশোধ করা উচিত ছিল। ছোট হোক, বড় হোক, আইন সবার জন্য সমান।

প্রসঙ্গত, রিট আবেদনকারী মহিউদ্দিন সিদ্দিকী ওয়ান ব্যাংকের চট্টগ্রাম ইপিজেড শাখার ঋণখেলাপি। তাই ২০১০ সালের স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) নির্বাচন বিধিমালার বিধি ১৪-এর ৩ উপবিধি অনুসারে তার মনোনয়নপত্র বাতিলের সিদ্ধান্ত নেয় নির্বাচন কমিশন।