আফগানিস্তানে বালিকা বিদ্যালয় খুলেছে তুরস্ক

আফগানিস্তানে বালিকা বিদ্যালয় খুলেছে তুরস্ক

আফগানিস্তানে বালিকা বিদ্যালয় খুলেছে তুরস্ক

তালেবান কর্তৃপক্ষের সাথে আলোচনার পর আফগানিস্তানে ১০ বালিকা বিদ্যালয় খুলেছে তুরস্ক। আফগানিস্তানে নারীদের শিক্ষার সুযোগ বৃদ্ধির বিষয়ে তালেবান কর্তৃপক্ষের সাথে আলোচনার পর তুরস্ক এ পদক্ষেপ নেয়। শনিবার এমন সংবাদ প্রকাশ করেছে মিডল ইস্ট মনিটর।

শুক্রবার তুরস্কের পার্লামেন্টে হওয়া এক সভায় দেশটির পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসোগলু বলেন, আফগানিস্তানের ১৪ বালিকা বিদ্যালয়ের মধ্যে খুলে দেয়া এ ১০টি স্কুলও পরিচালিত হয় তুরস্কের মাআরিফ ফাউন্ডেশনের মাধ্যমে। মাআরিফ ফাউন্ডেশন হলো তুরস্কের সরকার পরিচালিত একটি প্রতিষ্ঠান। সমগ্র আফগানিস্তানজুড়ে চালু হওয়া ৮০টি বিদ্যালয় পরিচালিত হয় এ মাআরিফ ফাউন্ডেশনের মাধ্যমে।

মেভলুত চাভুসোগলু বলেন, গত মাসে তুরস্ক সফররত তালেবান প্রতিনিধিদের সাথে আলোচনা হয়েছে। এ তালেবান প্রতিনিধি দলকে নেতৃত্ব দিয়েছিলেন আফগানিস্তানের অন্তর্বর্তীকালীন পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি। তালেবান প্রতিনিধিদের সাথে হওয়া ওই আলোচনায় আফগানিস্তানের সকল পক্ষকে একত্রিত করার বিষয়ে আমি তাদের পরামর্শ দিয়েছি। আমরা আফগানিস্তানে একটি সমন্বিত সরকার চাই। এছাড়া নারীদের জন্য (শিক্ষা ও কাজের) আরো সুযোগ দেয়ার বিষয়ে পরামর্শ দিয়েছি।

তিনি বলেন, মাআরিফ ফাউন্ডেশন নারীদের উন্নয়নের জন্য বিভিন্ন কার্যক্রম ও প্রকল্প নিয়ে কাজ করছে। আমার মনে হয়, তালেবানকে আমরা যে সকল পরমর্শ দিয়েছি তা যথেষ্ট নয়। হয়ত এ কারণেই আফগানিস্তানে মাআরিফ ফাউন্ডেশন পরিচালিত ১৪ বালিকা বিদ্যালয়ের মধ্যে এ ১০টি খুলে দেয়া হয়েছে।

সূত্র : মিডল ইস্ট মনিটর