শিরোপার দৌড়ে দুই প্রতিবেশীর লড়াই

শিরোপার দৌড়ে দুই প্রতিবেশীর লড়াই

ফাইল ছবি

টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে তাসমেনিয়া মহাদেশের দুই প্রতিবেশী দেশ অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের লড়াই আজ। দু'দলই এখন পর্যন্ত টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপার স্বাদ পায়নি। তাই এবার নতুন চ্যাম্পিয়ন পাচ্ছে ক্রিকেট বিশ্ব। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় আজ রোববার রাত ৮টায়।

ওয়ানডে ক্রিকেটে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া টেস্টেও ইতিহাসের অন্যতম সেরা দল। যদিও টি-টোয়েন্টিতে বিশ্বসেরার মুকুট পরা হয়নি কখনো। অন্যদিকে আগের ছয় আসরে কখনোই ফাইনালে উঠতে না পারা নিউজিল্যান্ড এবার প্রথমবার টি-টোয়েন্টির ফাইনালে উঠেছে কিউইরা। 

ব্যাটিং, বোলিং আর ফিল্ডিং মিলিয়ে বিশ্বের অন্যতম সেরা দুই দল আজ শিরোপাযুদ্ধে অবতীর্ণ। সেমিফাইনালে নিউজিল্যান্ড হারিয়েছে এ সংস্করণের শীর্ষ র‌্যাংকিংধারী ইংল্যান্ডকে আর অস্ট্রেলিয়া হারিয়েছে র‌্যাংকিংয়ে দুইয়ে থাকা পাকিস্তানকে।
সুপার টুয়েলভে দক্ষিণ আফ্রিকাকে ৫ উইকেটে হারিয়ে শুরু। দ্বিতীয় ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে অ্যারন ফিঞ্চদের জয় ৭ উইকেটে। তৃতীয় ম্যাচে এসে হোঁচট খায় অস্ট্রেলিয়া। চিরপ্রতিদ্বন্দ্বী ইংল্যান্ডের কাছে ৮ উইকেটে হেরে যায় ফিঞ্চ, ওয়ার্নাররা।
যদিও বিশ্বকাপের সুপার টুয়েলভে উইলিয়ামসনদের শুরুটা হয়েছিল হার দিয়ে। পাকিস্তানের কাছে ৫ উইকেটের হারে শুরু হয় তাদের।

ভারতকে ৮ উইকেটে উড়িয়ে দিয়ে জয়ে ফেরে তারা। পরের তিন ম্যাচে নিউজিল্যান্ডের শিকার স্কটল্যান্ড, নামিবিয়া ও আফগানিস্তান। সেমিফাইনালে ইংল্যান্ডকে ৫ উইকেটে হারিয়ে ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে হারের শোধ নেয় তারা। লক্ষ্য এখন দুবাই জয়।

এখন পর্যন্ত টি-টোয়েন্টিতে তাসমেনিয়ার এই দুই দেশের দেখা হয়েছে ১৪ বার, যেখানে ৯ জয় নিয়ে এগিয়ে অজিরাই। নিউজিল্যান্ডের জয় ৫টিতে। বিশ্বকাপে এই দুই দলের একবার দেখা হয়েছিল। ২০১৬ সালে সুপার টেনে ৮ রানের জয় পেয়েছিল কিউইরা।