ভারতে ৫২২ দিনে সর্বনিম্ন অ্যাকটিভ কেস

ভারতে ৫২২ দিনে সর্বনিম্ন অ্যাকটিভ কেস

ফাইল ছবি-

ভারতজুড়ে করোনার গ্রাফের ওঠানামা অব্যাহত। টিকাকরণকে হাতিয়ার করেই ভাইরাস যুদ্ধে জয় করতে মরিয়া ভারতবর্ষ। ইতোমধ্যেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা ভারতের নিজস্ব ভ্যাকসিন কোভ্যাক্সিনকে স্বীকৃতি দিয়েছে। যা কঠিন লড়াইয়ে ইতিবাচক ভাবে এগিয়ে যাওয়ারই ইঙ্গিত। আর তার মধ্যে উপরি পাওনা তুলনামূলক স্বস্তিজনক দৈনিক কোভিড পরিসংখ্য়ান। কারণ শনিবারের রিপোর্টের চেয়ে গত ২৪ ঘণ্টায় একধাক্কায় অনেকখানি কমেছে মৃত্যুর সংখ্যা।

রোববার স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের দেয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে ১১ হাজার ২৭১ জন করোনা আক্রান্ত হয়েছেন। যা গতকালের থেকে খানিকটা কম। দূষণ নিয়ে চিন্তিত রাজধানী দিল্লিতে আপাতত অনেকটা নিয়ন্ত্রণে সংক্রমণ। তবে এখনো চিন্তায় রাখছে কেরালার কোভিড গ্রাফ। শুধু দক্ষিণের এই রাজ্যেই গত ২৪ ঘণ্টায় সংক্রমিত হয়েছেন ৬ হাজারের বেশি মানুষ।

দেশের মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৩ কোটি ৪৪ লাখ ৩৭ হাজার ৩০৭। মারণ ভাইরাসে গত ২৪ ঘণ্টায় প্রাণ হারিয়েছেন ২৮৫ জন। যা গতকাল ছিল ৫৫৫। দেশে করোনায় মোট মৃতের সংখ্যা ৪ লাখ ৬৩ হাজার ৫৩০ জন।

এরই মধ্যে আশার আলো দেখাচ্ছে কমতে থাকা অ্যাকটিভ কেস। গত ১৭ মাসে সক্রিয় রোগীর বর্তমানে সর্বনিম্ন।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের রিপোর্ট বলছে, বর্তমানে দেশে করোনায় চিকিৎসাধীন রোগী ১ লাখ ৩৫ হাজার ৯১৮ জন। গত বছর মার্চ মাসের এই প্রথম এতটা কম অ্যাকটিভ কেস। ধীরে ধীরে বাড়ছে সুস্থতার হারও।
পরিসংখ্যান অনুযায়ী, এখনো পর্যন্ত দেশে ৩ কোটি ৩৮ লাখ ২৭ হাজার ৮৫৯ জন করোনা থেকে মুক্ত হয়েছেন। যার মধ্যে গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন ১১ হাজার ৩৭৬ জন। ২০২০ মার্চের পর এই প্রথম সুস্থতার হার ৯৮.২৬ শতাংশ।
সূত্র : সংবাদ প্রতিদিন