দূষণের তালিকায় বাংলাদেশের ৪ শহর

দূষণের তালিকায় বাংলাদেশের ৪ শহর

ফাইল ছবি

দূষিত বাতাসের পরিমাপে বাংলাদেশের চারটি শহরকে তালিকায় রাখা হয়েছে। বিশ্বের বাতাসের অবস্থা পর্যবেক্ষণকারী ওয়েবসাইট আইকিউএয়ার এর প্রকাশিত ২০২০ সালের শীর্ষ দূষিত শহরের তালিকা থেকে এই তথ্য পাওয়া গেছে। গত সোমবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এ সম্পর্কে একটি প্রতিবেদনে প্রকাশ করেছে।

তালিকায় স্থান পাওয়া ৯৮টি শহরই চীন, ভারত, পাকিস্তান ও বাংলাদেশের। বাংলাদেশের রাজধানী ঢাকাসহ চারটি শহর এই তালিকায় রয়েছে।

দূষিত নগরীর সংখ্যার দিক থেকে শীর্ষ অবস্থানে রয়েছে ভারত। প্রথম দিকের ১০টি শহরের মধ্যে ৯টিই ভারতের। দেশটির মোট ৪৬ শহর এই তালিকায় জায়গা পেয়েছে। এসব শহর চরম দূষণের শিকার।

বিশ্বের সবচেয়ে দূষিত বায়ুর শহরের ১৬ নম্বরে রয়েছে বাংলাদেশের মানিকগঞ্জ। এ ছাড়া দেশের আরও তিনটি শহর ও এলাকা রয়েছে। এগুলো হলো ঢাকা, ঢাকার আজিমপুর ও গাজীপুরের শ্রীপুর। এগুলোর অবস্থান যথাক্রমে ২৩, ৬০ ও ৬১ নম্বরে।

সুইজারল্যান্ডভিত্তিক আইকিউএয়ার বায়ুমান সূচক বা এয়ার কোয়ালিটি ইনডেস্ক এ চিত্র তুলে ধরেছে।

আইকিউএয়ার বায়ুর মান বৃদ্ধিতে সহায়ক প্রযুক্তিপণ্য নির্মাণ করে থাকে। একই সঙ্গে তারা বিশ্বব্যাপী বায়ুর মান পর্যবেক্ষণ করে। সে অনুযায়ী প্রতিবছর বায়ুমান সূচক প্রকাশ করে।

আইকিউএয়ারের বায়ুমান সূচক অনুযায়ী সবচেয়ে দূষিত ১০০ শহরের মধ্যে ৪৬টিই ভারতের। এরপর ৪২টি শহর নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে চীন। তৃতীয় অবস্থানে থাকা পাকিস্তানের দূষিত শহরের সংখ্যা ছয়। আর ৪টি দূষিত শহর বা অঞ্চল নিয়ে বাংলাদেশের অবস্থান ৪ নম্বরে।