করোনা ঠেকাবে চুইংগাম!

করোনা ঠেকাবে চুইংগাম!

প্রতীকী ছবি

লালারসের মধ্যে আটকে রেখে একটি বিশেষ ধরনের চুইংগাম শরীরে সার্স-কোভ-২ ভাইরাসের সংক্রমণ ঘটতে দেয় না। সম্প্রতি এক গবেষণায় এমনই দাবি করা হয়েছে। গবেষণাটি প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক বিজ্ঞান গবেষণা পত্রিকা ‘মলিকিউলার থেরাপি’-তে।

এতে বলা হয়- আলফা, বিটা, ডেল্টাসহ করোনাভাইরাসের সকল ভ্যারিয়েন্টকেই লালারসে প্রতিরোধ করতে পারছে চুইংগ্রাম। তবে ওমিক্রনকেও প্রতিরোধ করা যায় কিনা তা জানা যায়নি।

আগের বিভিন্ন গবেষণায় দেখা গেছে, করোনাভাইরাসের সংক্রমণ ঘটলে মানুষের লালারসে প্রচুর পরিমাণে সার্স-কোভ-২ ভাইরাস থাকে। তাই চুইংগাম মুখে করোনাভাইরাসের সংক্রমণ রোধ করা যায় কিনা এ নিয়ে কৌতূহল ছিল মার্কিন বিজ্ঞানীদের।

চুইংগামে ক্যালসিয়াম ও বাইকার্বনেটের মতো যে নানা ধরনের পদার্থ থাকে তা উপকারী। এই পদার্থগুলো মুখের অভ্যন্তরে ক্ষতিকর ব্যাক্টেরিয়ার পরিমাণ অনেক কমিয়ে দেয়। কিন্তু চুইংগাম দিয়ে ভাইরাস দমনে আগে তেমন কোনো পরীক্ষা চালানো হয়নি। কোনো উল্লেখযোগ্য গবেষণাও হয়নি।

গবেষকরা এই চুইংগাম বানিয়েছেন অভিনব উপায়ে। এতে মিশিয়েছেন প্রচুর পরিমাণে এসিই-২ রিসেপ্টর প্রোটিন। চুইংগামে এসিই-২ রিসেপ্টর প্রোটিন মিশিয়ে দেওয়ার কারণ আছে। মানবশরীর ঢুকে সংক্রমণের আগ মুহূর্তে এই প্রোটিনের উপরেই বসে সার্স-কোভ-২ ভাইরাস। মানবশরীরে কিছু কিছু কোষের উপরে থাকে এই প্রোটিন। চুইংগামে এসিই-২ রিসেপ্টর প্রোটিন মিশিয়ে গবেষকরা চেয়েছিলেন ভাইরাসকে সেখানেই আটকে রাখতে। যাতে তা কোষে ঢুকে পড়তে না পারে। গোটা শরীরে না ছড়াতে পারে।

পরীক্ষার জন্য গবেষকরা করোনায় আক্রান্তদের লালারস নিয়ে তাতে মিশিয়ে দেন এসিই-২ রিসেপ্টর প্রোটিন থাকা বিশেষ ধরনের চুইংগামের গুঁড়া। আবার ওই প্রোটিন নেই এমন চুইংগামও আলাদাভাবে মেশান সংক্রমিতদের লালারসে। তাতে দেখা যায়, প্রোটিন মেশানো চুইংগাম মুখের অভ্যন্তরে লালারসে করোনাভাইরাসকে আটকে রাখতে অনেক বেশি সক্ষম।