যুক্তরাজ্যে স্কুলে ‘লিঙ্গ পরিচয়’ শিক্ষা নিষিদ্ধ হচ্ছে

যুক্তরাজ্যে স্কুলে ‘লিঙ্গ পরিচয়’ শিক্ষা নিষিদ্ধ হচ্ছে

সংগৃহীত

লিঙ্গ পরিচয় সম্পর্কে শিক্ষাদান নিয়ে নতুন আইন করছে যুক্তরাজ্য। নতুন এই আইনের খসড়া অনুসারে, যুক্তরাজ্যের স্কুলগুলোতে ১৮ বছরের আগ পর্যন্ত শিক্ষার্থীদের জেন্ডার আইডেনটিটি বা লিঙ্গ পরিচয় সম্পর্কে কোনো শিক্ষা দেওয়া হবে না।

যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসিকে ব্রিটিশ সরকারের একটি সূত্র বুধবার জানিয়েছে, ৯ বছরের কমবয়সীদের জন্য সব ধরনের যৌন ও লিঙ্গ পরিচয় শিক্ষা নিষিদ্ধ করার পরিকল্পনা চলছে।

দেশটির প্রধানমন্ত্রী ঋষি সুনাক বলেছেন, এই প্রস্তাব অভিভাবকদের বিশ্বাস আরও শক্ত করতে ও আমাদের সন্তানদের নিরাপদ রাখতে আর বেশি সাহায্য করবে।

ব্রিটিশ শিক্ষা বিভাগ এক বিবৃতিতে জানায়, নতুন খসড়া অনুযায়ী, যেকোনো বয়সের শিক্ষার্থীদের লিঙ্গ পরিচয়ের প্রতিদ্বন্দ্বিতামূলক তত্ত্ব শেখানো থেকে দূরে রাখা হবে। 

ব্রিটিশ শিক্ষামন্ত্রী গিলিয়ান কিগান বলেন, শিশুরা যাতে অল্প বয়সেই লিঙ্গ পরিচয় সংক্রান্ত জটিল আলোচনার সংস্পর্শে না আসে ও তাদের নিষ্পাপ শৈশব যাতে নষ্ট না হয় তা নিশ্চিত করতেই এ প্রস্তাব।

উল্লেখ্য, ২০২০ সাল থেকে যুক্তরাজ্যের মাধ্যমিক বিদ্যালয়গুলোতে যৌনশিক্ষা বাধ্যতামূলক করা হয়। ১১ বছর বয়সী শিক্ষার্থীদের থেকে এই বিষয়ক পাঠদান শুরু হয়। কিন্তু লিঙ্গ পরিচয় নিয়ে সৃষ্টি হওয়া জটিলতা ক্রমেই দেশটির রক্ষণশীল ও উদারপন্থীদের মধ্যে সাংস্কৃতিক যুদ্ধের বিষয় হয়ে উঠেছে।