অভিবাসনপ্রত্যাশীদের দেশে ফেরাতে টাকা দেবে লিথুয়ানিয়া

অভিবাসনপ্রত্যাশীদের দেশে ফেরাতে টাকা দেবে লিথুয়ানিয়া

ফাইল ছবি

অভিবাসনপ্রত্যাশীদের নিজের দেশে ফিরতে উৎসাহিত করতে এক হাজার ইউরো নগদ অর্থ দেবে লিথুয়ানিয়া সরকার। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় বৃহস্পতিবার এই তথ্য জানিয়েছে।

ডেইলি সাবার খবরে বলা হয়েছে, যে অভিবাসনপ্রত্যাশী নিজের দেশে ফিরে যেতে চাইবে, তাকে সীমান্তরক্ষীদের পক্ষ থেকে একটি বিমানের টিকিট ও এক হাজার ইউরো নগদ অর্থ দেওয়া হবে। এর আগে, দেশে ফেরত যেতে আগ্রহী অভিবাসনপ্রত্যাশীদের জন্য বরাদ্দ ছিল মাথাপিছু তিনশ ইউরো।

লিথুয়ানিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী আনিয়ে বিলোতাইতে বলেন, ‘এদের মধ্যে বেশিরভাগের আশ্রয়ের আবেদন আমরা প্রত্যাখ্যান করেছি। কিন্তু এখন এদের দেশে ফেরত পাঠানো প্রয়োজন। এই টাকার অঙ্ক বাড়ানোর ফলে আমরা আশা করছি আরও বেশি মানুষকে দেশে ফেরত পাঠাতে সক্ষম হবো।’

চলতি বছরের গ্রীষ্মে, হাজার হাজার অভিবাসনপ্রত্যাশীরা বেলারুশ থেকে ইউরোপিয়ান সদস্য রাষ্ট্র লাটভিয়া, লিথুয়ানিয়া ও পোল্যান্ডের দিকে এগিয়ে আসেন। ইউরোপিয়ান ইউনিয়নের মতে, বেলারুশ ইইউকে চাপে রাখতেই এমনটা করছে। অন্যদিকে মিনস্ক এই সকল অভিযোগকে স্রেফ অস্বীকার করে আসছে।

এই অভিবাসনের বিপুল স্রোতের ফলে লিথুয়ানিয়া কর্তৃপক্ষের কাছে আশ্রয় আবেদনের বাড়তি চাপ এসে পড়ে। এই বিশাল সংখ্যক আশ্রয় আবেদনের সবকটিকে খুঁটিয়ে দেখে সিদ্ধান্ত গ্রহণের কাজ মাত্র এই সপ্তাহে শেষ করতে পেরেছে লিথুয়ানিয়া কর্তৃপক্ষ।

সূত্র : ডেইলি সাবা