বাংলাদেশে ১১ বিলিয়ন টাকা বিনিয়োগ করবে সুইজারল্যান্ড

বাংলাদেশে ১১ বিলিয়ন টাকা বিনিয়োগ করবে সুইজারল্যান্ড

বাংলাদেশে ১১ বিলিয়ন টাকা বিনিয়োগ করবে সুইজারল্যান্ড

সুইজারল্যান্ড আগামী চার বছরে বাংলাদেশে কর্মসূচি বাস্তবায়নে প্রায় ১১ বিলিয়ন (১১৯ মিলিয়ন সুইস ফ্রাঁ) বাংলাদেশি টাকা বিনিয়োগ করবে।সুইজারল্যান্ড ও বাংলাদেশের দ্বিপক্ষীয় সম্পর্কের ৫০ বছর পূর্তি উদযাপনের প্রাক্কালে বুধবার ঢাকায় আয়োজিত এক অনুষ্ঠানে সুইজারল্যান্ড বাংলাদেশের জন্য ২০২২-২০২৫ মেয়াদে নেয়া উন্নয়ন সহযোগিতা কর্মসূচি আনুষ্ঠানিকভাবে প্রকাশ করেছে।

বাংলাদেশে সফররত সুইস এজেন্সি ফর ডেভেলপমেন্ট অ্যান্ড কোঅপারেশন (এসডিসি)-এর মহাপরিচালক মিস প্যাট্রিসিয়া ড্যানজি এই সহযোগিতা কর্মসূচি উপস্থাপন করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের পরিকল্পনামন্ত্রী এম. এ. মান্নান। অনুষ্ঠানে ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা, আন্তর্জাতিক ও উন্নয়ন সহযোগী সংস্থার প্রতিনিধি, সুশীল সমাজের সদস্য এবং বিভিন্ন গণমাধ্যমের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

সুইজারল্যান্ডের বৈদেশিক নীতির অগ্রাধিকার এবং দেশটির আন্তর্জাতিক সহযোগিতা কৌশলের আঙ্গিকে নতুন এই সহযোগিতা কর্মসূচি গ্রহণ করা হয়েছে।এটি বৈশ্বিক এজেন্ডা ২০৩০ এবং অষ্টম পঞ্চবার্ষিকী পরিকল্পনাসহ বাংলাদেশের বিভিন্ন উন্নয়ন অগ্রাধিকারের সঙ্গে এটি সঙ্গতিপূর্ণ।

বাংলাদেশের স্থিতিশীল ‘এলডিসি গ্র্যাজুয়েশনে’ সহযোগিতা করা; সমৃদ্ধ, ন্যায়সঙ্গত ও সহনশীল একটি সমাজ গঠনে উৎসাহিত করা এবং শান্তিপূর্ণ সামাজিক সহাবস্থানে ভূমিকা রাখাই হলো সুইস উন্নয়ন সহযোগিতা কর্মসূচি ২০২২-২০২৫-এর সামগ্রিক লক্ষ্য।

প্রথমবারের মতো বাংলাদেশ সফরে এসে মিস ড্যানজি বিভিন্ন ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা, উন্নয়ন সহযোগী সংস্থা, সুইস সহায়তাপ্রাপ্ত নারী ও পুরুষ এবং অন্যান্য অংশীদারদের সাথে সাক্ষাৎ করেন। এ সময় তিনি দ্বিপক্ষীয় সম্পর্ক, আন্তর্জাতিক সহযোগিতা, বাংলাদেশের উন্নয়ন অগ্রাধিকারগুলো এবং রোহিঙ্গা সঙ্কটসহ নানা বিষয়ে আলোচনা করেন।

তিনি কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থী শিবির এবং কক্সবাজার ও গাজীপুর জেলায় সুইজারল্যান্ডের অর্থায়নে পরিচালিত বিভিন্ন মানবিক ও উন্নয়ন প্রকল্পগুলোও পরিদর্শন করেন।

তিনি কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থী শিবির এবং কক্সবাজার ও গাজীপুর জেলায় সুইজারল্যান্ডের অর্থায়নে বিভিন্ন মানবিক ও উন্নয়ন প্রকল্প পরিদর্শন করেন।

স্বাধীনতার পর বাংলাদেশের সঙ্গে প্রথম কূটনৈতিক সম্পর্ক স্থাপনকারী দেশগুলোর মধ্যে সুইজারল্যান্ড ছিল।দুই দেশ ২০২২ সালে তাদের দ্বিপক্ষীয় সম্পর্কের সুবর্ণ জয়ন্তী উদযাপন করবে।

সূত্র : ইউএনবি