১০ উইকেট নেয়ার পর নিউজিল্যান্ডের টেস্ট দল থেকে বাদ আজাজ

১০ উইকেট নেয়ার পর নিউজিল্যান্ডের টেস্ট দল থেকে বাদ আজাজ

আজাজ প্যাটেল

অভাবনীয় বললেও কম বলা হয়। টেস্টের এক ইনিংসে ১০ উইকেট নিয়ে ইতিহাস গড়া বোলার কিনা বাদ পড়লেন পরের টেস্টেই! ঘরের মাঠে বাংলাদেশের বিরুদ্ধে দু'ম্যাচের টেস্ট সিরিজের জন্য দল বেছে নিতে বসে এমনই কঠোর সিদ্ধান্ত নিলেন নিউজিল্যান্ডের নির্বাচকরা। ১৩ জনের স্কোয়াডে জায়গা হল না ভারতের বিরুদ্ধে মুম্বই টেস্টে জিম লেকার ও অনিল কুম্বলের সাথে এক সারিতে বসে পড়া আজাজ প্যাটেলের।

মুম্বই টেস্টের প্রথম ইনিংসে ১০ উইকেট ছাড়াও দ্বিতীয় ইনিংসে আরো ৪টি উইকেট নেন আজাজ। যদিও ঘরের মাঠে টেস্ট সিরিজের পিচ ও পরিবেশ-পরিস্থিতি স্পিনারদের জন্য অনুকূল নয় বলেই স্কোয়াডে কোনো বিশেষজ্ঞ স্পিনার রাখার প্রয়োজন বোধ করেনি নিউজিল্যান্ড। স্পিনার অল-রাউন্ডার হিসেবে কেবল রাচিন রবীন্দ্র জায়গা ধরে রেখেছেন নিজের।

কিউয়ি বোর্ডের তরফে বিজ্ঞপ্তিতে স্পষ্ট জানানো হয়েছে যে, ১৩ জনের স্কোয়াডে কোনো বিশেযজ্ঞ স্পিনারের জায়গা হয়নি। তাই ভারতের বিরুদ্ধে নায়কোচিত পারফর্ম্যান্সের পরও সুযোগ পাননি বাঁ-হাতি স্পিনার আজাজ প্যাটেল।

চোটের জন্য কেন উইলিয়ামসন মাঠে নামতে পারবেন না। সেই ফাঁকে প্রথমবারের মতো নিউজিল্যান্ডকে কোনো টেস্ট সিরিজের শুরু থেকে শেষ পর্যন্ত নেতৃত্ব দেবেন টম লাথাম। এর আগে লাথামকে সিরিজের মাঝে স্ট্যান্ড-ইন ক্যাপ্টেন হিসেবে মাঠে নামতে দেখা গেছে। ভারত সফর এড়িয়ে গেলেও বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট সিরিজের দলে ফিরেছেন ট্রেন্ট বোল্ট।

নিউজিল্যান্ডের টেস্ট স্কোয়াড : টম লাথাম (ক্যাপ্টেন), ডেভন কনওয়ে, উইল ইয়ং, রস টেলর, হেনরি নিকোলস, ডারিল মিচেল, টম ব্লান্ডেল (উইকেটকিপার), রাচিন রবীন্দ্র, কাইল জেমিসন, টিম সাউদি, নেইল ওয়াগনার, ম্যাট হেনরি ও ট্রেন্ট বোল্ট।

সূত্র : হিন্দুস্তান টাইমস