ওমিক্রন : বিশ্বে ৪৫০০ ফ্লাইট বাতিল

ওমিক্রন : বিশ্বে ৪৫০০ ফ্লাইট বাতিল

ওমিক্রন : বিশ্বে ৪৫০০ ফ্লাইট বাতিল

করোনার নতুন ধরন ওমিক্রনের ছড়িয়ে পড়ার কারণে বড়দিনের ছুটিতে ভ্রমণকারীরা পড়েছেন মারাত্মক অনিশ্চয়তায়। বিশ্বব্যাপী বাতিল করা হয়েছে সাড়ে ৪ হাজার বাণিজ্যিক ফ্লাইট।

একটি ওয়েবসাইট সূত্রে জানা গেছে, বড়দিনে যুক্তরাষ্ট্র থেকে অন্তত ২ হাজার ফ্লাইট বাতিল করা হয়েছে। শুক্রবার প্রায় ২ হাজার ৪০০ ফ্লাইট বাতিল করা হয় এবং ১১ হাজার ফ্লাইট বিলম্ব করা হয়। সাইটটি জানিয়েছে রোববারও উড়বে না ৬০০’র মতো ফ্লাইট।

পাইলট, বিমান পরিচালনার সাথে যুক্ত কর্মীরা এবং অন্যান্য স্টাফদের অনেকে অসুস্থ হয়ে পড়েছেন অথবা অনেকে কোয়ারেন্টিনে থাকায় লুফথানসা, ডেল্টা, ইউনাইটেড এয়ারলাইন্সের মতো বিশ্বব্যাপী প্রসিদ্ধ এয়ারলাইন্সগুলো বছরের ভ্রমণ মৌসুমে ফ্লাইট বাতিল করতে বাধ্য হচ্ছে।

এদিকে নিউজিল্যান্ড শনিবার কিছু নিষেধাজ্ঞার মাঝে বড়দিন পালন করে। ওমিক্রনের কারণে বিশ্ব থেকে বিচ্ছিন্ন থাকা দেশগুলোর অন্যতম এ দেশটি। তবে তারা ৯৫ শতাংশ প্রাপ্তবয়স্ক ব্যক্তিকে অন্তত এক ডোজ করোনার টিকা দিয়েছে। তারাই বিশ্বে সবচেয়ে বেশি করোনার টিকা দেয়া দেশ।করোনা প্রাদুর্ভাব বেড়ে যায় চীনের জিয়ান শহরে লকডাউন জারি করা হয়েছে। শনিবার লকডাউনের তৃতীয় দিন পার করছে।

শহরের বাসিন্দাদের নিয়োগকর্তা বা স্থানীয় কর্তৃপক্ষের অনুমতি ছাড়া শহর ছাড়তে নিষেধ করা হয়েছে। প্রতি দুই দিনের জন্য একটি পরিবার থেকে একজন নিত্যপণ্য কেনার জন্য দোকানে যাওয়ার অনুমতি দেয়া হয়েছে।

ভারতেও বেড়েছে করোনা সংক্রমণ। শনিবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় ৩৮৭ জনের মৃত্যুর খবর দিয়েছে। এ নিয়ে মহামারী শুরু হওয়ার পর থেকে এ সংখ্যা দাঁড়ালো ৪ লাখ ৭৯ হাজার ৫২০ জনে। এ পর্যন্ত আক্রান্তের সংখ্যা অন্তত ৩ কোটি ৪৮ লাখ।নতুন করে করোনা ছড়িয়ে পড়ার পর বড়দিন উদযাপনের প্রাক্কালে শনিবার সর্বোচ্চ সংখ্যক রোগী শনাক্ত হয়েছে অস্ট্রেলিয়ার সবচেয়ে জনবহুল রাজ্য নিউ সাউথ ওয়েলসে।

সূত্র : আলজাজিরা