আমাদের মৃত্যু যেন হয় মুসলমান হিসেবে

আমাদের মৃত্যু যেন হয় মুসলমান হিসেবে

প্রতীকী ছবি

মুহম্মাদ ওমর ফারুক: মুসলমান না হয়ে মৃত্যুবরণ কোনে মুমিনের কাম্য হওয়া উচিত নয়। আল্লাহ মানুষকে সৃষ্টি করেছেন তাঁর ইবাদতের জন্য। তাঁর নির্দেশিত পথে চলার জন্য। কিন্তু শয়তান মানুষকে সব সময় বিপথে পরিচালিত করার জন্য সচেষ্ট। তার প্ররোচনায় মানুষ ভুল পথে চলে। এ থেকে দূরে থাকা ও সঠিক পথে চলা মানুষের কর্তব্য বলে বিবেচিত হওয়া উচিত।

সুরা আলে ইমরানের ১০২ ও ১০৩ নম্বর আয়াতে ইরশাদ হয়েছে, ‘হে মুমিনগণ! আল্লাহকে (এরূপ) ভয় কর যেরূপ ভয় করা উচিত এবং অবশ্যই মুসলমান না হয়ে মৃত্যুবরণ কোর না এবং তোমরা আল্লাহর রজ্জু (দীনকে) দৃঢ়ভাবে ধারণা কর এমনিভাবে যে তোমরা পরস্পর একতাবদ্ধ থাক এবং পরস্পর বিচ্ছিন্ন হইও না। আর তোমরা সেই নিয়ামতের কথা স্মরণ কর যা আল্লাহ তোমাদিগকে দান করেছেন।’ আল্লাহকে ভয় করা অর্থাৎ তাঁর নির্দেশিত পথে চলা এবং তাঁর অপছন্দনীয় কাজকর্ম থেকে দূরে থাকা। এমন সব বিষয় থেকে দূরে থাকা, যা আল্লাহ ও তাঁর রসুলের পছন্দ নয়। এখানে আল্লাহর রজ্জু বলতে কোরআনকে বোঝানো হয়েছে।

প্রথমত, আল্লাহ কর্তৃক প্রেরিত জীবনব্যবস্থা কোরআনকে কাজে-কর্মে বাস্তবায়ন করা প্রতিটি মানুষের জন্য অবশ্য কর্তব্য। দ্বিতীয়ত, একে সবাই মিলে শক্তভাবে ধারণ করা যাতে মুসলিম সম্প্রদায়ের সুশৃঙ্খল ঐক্য বন্ধন স্বাভাবিকভাবেই প্রতিষ্ঠিত হয়ে যায়। অর্থাৎ আল্লাহর নির্দেশনাকে যাপিত জীবনে মূলনীতি হিসেবে আঁকড়ে ধরে একতাবদ্ধ থাকা। আল্লাহ মানুষকে হেদায়েত করতে পৃথিবীতে রসুল (সা.)-কে পাঠিয়েছেন।

কোরআন নাজিল করেছেন। তা সত্ত্বেও যারা সঠিক পথে চলতে ব্যর্থ হবে তারা দুর্ভাগ্যের অধিকারী। কিয়ামতে এজন্য তাদের আফসোস করতে হবে। মুসলমান হওয়া মানে পরিশুদ্ধ মানুষ হওয়া। ভালো মানুষ হওয়া। যে মানুষ আল্লাহর প্রতি পরিপূর্ণভাবে আনুগত্যশীল। যে মানুষ অন্য মানুষের হকের প্রতি সচেতন। আল্লাহ আল কোরআনে ইরশাদ করেছেন, ‘কিয়ামত দিবসে কাফিররা বারবার কামনা করবে যে কি উত্তমই না হতো যদি তারা পৃথিবীতে মুসলমান হতো।’ সুরা হিজর আয়াত ২।

কিয়ামতের দিন কাফিরদের ওপর যখন বিভিন্ন আজাব হবে তখন তারা বারবার অনুতপ্ত হয়ে কামনা করবে কি উত্তমই না হতো যদি তারা পৃথিবীতে মুসলমান হতো। যখন তাদের ওপর নতুন নতুন শাস্তি ও বিপদ পতিত হতে থাকবে, তারা এর কারণ হিসেবে নিজেদের কুফরিকেই মনে করবে এবং তখনই তারা ইসলাম গ্রহণ না করার জন্য নতুনভাবে অনুশোচনা করতে থাকবে।

আমাদের মনে রাখতে হবে, আল্লাহ আমাদের তাঁর ইবাদত করার জন্য সৃষ্টি করেছেন। মানুষ আল্লাহর আনুগত্য থেকে দূরে থাকলে স্রষ্টার কোনো ক্ষতি নেই, কিন্তু তাতে মানুষের অকল্যাণ নিশ্চিত হয়ে যায়। এ অকল্যাণ থেকে আমাদের দূরে রাখতে হলে সব সময় আল্লাহকে ভয় করতে হবে। মুসলমান হিসেবে আমরা যাতে মৃত্যুর সুযোগ পাই সে কামনাই করতে হবে।

লেখক : ইসলামবিষয়ক গবেষক