লঞ্চে আগুন : ৩০ দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ

লঞ্চে আগুন : ৩০ দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ

লঞ্চে আগুন : ৩০ দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ

এমভি অভিযান-১০ লঞ্চে আগুনের ঘটনা তদন্তে গঠিত কমিটিগুলোর প্রতিবেদন ৩০ দিনের মধ্যে আদালতে দাখিল করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসাথে সব লঞ্চ-জাহাজের ইঞ্জিনের অবস্থাসহ ফিটনেসের বিষয় জানিয়ে ৯০ দিনের মধ্যে আদালতে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

এ ছাড়া এমভি অভিযান-১০ লঞ্চে আগুনের ঘটনায় আহত-নিহত ব্যক্তিদের তালিকাও আদালতে দাখিল করতে বলা হয়েছে।

এমভি অভিযান-১০ নৌ দুর্ঘটনাকে কেন্দ্র করে করা পৃথক দুটি রিটের প্রাথমিক শুনানি নিয়ে আজ মঙ্গলবার বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মোঃ মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলসহ এই আদেশ দেন।

আদালত বলেছেন, ভুক্তভোগী কারো আর্থিক সাহায্যের প্রয়োজন হলে বরগুনা, ঝালকাঠি, বরিশালসহ সংশ্লিষ্ট জেলা প্রশাসকদের কাছে আবেদন করবেন। সংশ্লিষ্ট জেলা প্রশাসক ওই আবেদন বিবেচনা করে প্রয়োজনীয় আর্থিক সহায়তা দিতে ত্বরিত ব্যবস্থা নেবেন।

লঞ্চে আগুনের ঘটনায় নিহত ও আহত ব্যক্তিদের ক্ষতিপূরণ এবং নৌ দুর্ঘটনা এড়ানোর পাশাপাশি অবস্থার উন্নয়নে কী পদক্ষেপ নেয়া হয়েছে, তা জানিয়ে আদালতে প্রতিবেদন দিতে নির্দেশনা চেয়ে গত রোববার সুপ্রিম কোর্টের দুই আইনজীবী পৃথক রিট করেন।

২৩ ডিসেম্বর দিবাগত রাতে ঝালকাঠির সুগন্ধা নদীতে বরগুনাগামী এমভি অভিযান-১০ লঞ্চে অগ্নিকাণ্ড ঘটে। এই ঘটনায় আজ মঙ্গলবার পর্যন্ত ৪৩ জনের লাশ উদ্ধার করা হয়েছে।