সিগারেটে ট্যাক্স বাড়ানোর অনুরোধ মেয়র আতিকের

সিগারেটে ট্যাক্স বাড়ানোর অনুরোধ মেয়র আতিকের

মেয়র আতিকুল ইসলাম

সরকারের কাছে সিগারেটের ওপর ট্যাক্স আরও বাড়ানোর অনুরোধ জানিয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেন, বায়ু ও পানি দূষণের সঙ্গে মাটির উর্বরতা নষ্ট করছে সিগারেট। এই তামাকের অভিশাপে পুরো দেশ ডুবে যাচ্ছে।

শনিবার (১ জানুয়ারি) বিডি ক্লিনের এক অনুষ্ঠানে সরকারকে এ অনুরোধ জানান ডিএনসিসির মেয়র।

মেয়র বলেন, যে সিগারেটের ধোয়া টানেন এবং যে টানেন না, উভয় সিগারেটের কারণে ক্ষতি মুখে পড়ছেন। কারণ সিগারেটের ধোয়া টানার পর ফিল্টার মাটিতে ফেলা হচ্ছে। সেই ফিল্টার মাটির উর্বরতা নষ্ট করছে। পানিতে পড়ায় মাছ ধ্বংস হচ্ছে। সিগারেট প্রতিনিয়ত মানুষ, দেশ ও সমাজকে ক্ষতির মুখে ফেলছে। যত দ্রুত সম্ভব সিগারেটের ভয়াবহ অভিশাপ থেকে তরুণদের দূরে রাখতে হবে।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র বলেন, তরুণদের সামাজিক আন্দোলনের নেতৃত্ব দিতে হবে। পাড়া-মহল্লায় খাল ও পার্ক দখলকারীদের বিরুদ্ধে তরুণদের রুখে দাঁড়াতে হবে। তবেই আগামী ৫০ বছরে পরিষ্কার-পরিচ্ছন্ন, সুস্থ্য, সচল ও আধুনিক ঢাকা পাওয়া সম্ভব হবে।

আতিকুল ইসলাম আরও বলেন, কোমল পানীয়ের প্লাস্টিকের বোতল যত্রযত্র ফেলায় ড্রেনে বৃষ্টির পানি নিষ্কাশনে সমস্যা হচ্ছে। সে জন্য কোমল পানীয় কোম্পানিগুলোকে বোতেলর জন্য নির্ধারিত দাম ধরে দিতে হবে। যাতে কোমল পানীয় পান করে বোতল দোকানে ফেরত দিলে টাকা পান গ্রাহক। এতে শহরটা যেমন পরিষ্কার-পরিচ্ছন্ন হবে তেমনি জলাবদ্ধতা নিরসন হবে।