জাতীয় ফুটবল দলের নতুন কোচ হ্যাভিয়ের ক্যাবরেরা

জাতীয় ফুটবল দলের নতুন কোচ হ্যাভিয়ের ক্যাবরেরা

জাতীয় ফুটবল দলের নতুন কোচ হ্যাভিয়ের ক্যাবরেরা

বাংলাদেশ জাতীয় ফুটবল দলের নতুন হেড কোচ হিসেবে দায়িত্ব পেয়েছেন স্পেনের হ্যাভিয়ের ক্যাবরেরা। আগামী এক বছরের জন্য দায়িত্ব পালন করবেন তিনি। জেমি ডে’র মতোই প্রথমবারের মতো কোনো জাতীয় দলের হেড কোচ হলেন হ্যাভিয়ের। এর আগে তিনি বেশিরভাগ সময় অ্যাকাডেমি দল নিয়ে কাজ করেছেন।

বাফুফে ভবনে শনিবার (৮ জানুয়ারি) ন্যাশনাল টিমস কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ সংবাদ সম্মেলন করে উয়েফা প্রো-লাইসেন্সধারী হ্যাভিয়ের কাবরেরাকে ১১ মাসের জন্য নিয়োগ দেয়ার কথা জানান।তিনি বলেন, ‘আগামী ডিসেম্বর পর্যন্ত হ্যাভিয়ের দলের দায়িত্ব পালন করবেন। জানুয়ারি উইন্ডোতে ২৪ ও ২৭ তারিখে ইন্দোনেশিয়ায় জাতীয় দল দুটি ম্যাচ খেলবে। আগামী ১৫ বা ১৬ জানুয়ারির মধ্যে সে ঢাকায় আসবে।’

জেমি ডে এখনো ঝুলে আছেন। তার বিষয়টিও সমাধান করার চেষ্টা করছে বাফুফে। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘ক্যাবরেরাকে স্থায়ীভাবে নিয়োগ দেয়া হয়েছে। জেমির বিষয়টি নিয়ে খুব শিগগিরি সমঝোতায় পৌঁছাতে পারব বলে আশা করছি আমরা।’জেমি ‘ছুটিতে’ থাকায় এবং ব্রুজন ও ল্যামোস পরে ক্লাবের দায়িত্বে ফিরে গেলে জাতীয় দল মূলত ছিল কোচহীন। সে অচলাবস্থার অবসান অবশেষে হলো হ্যাভিয়েরের নিয়োগে।

৩৭ বছর বয়সী ক্যাবরেরা ২০১৮ সালে মে থেকে আগস্ট পর্যন্ত চার মাস বার্সা একাডেমি নর্দার্ন ভার্জিনিয়া শাখায় কাজ করেছেন। এরপর থেকে ২০২০ পর্যন্ত ছিলেন লা লিগার টেকনিক্যাল ডিরেক্টরের দায়িত্বে। ক্যাবরেরা সবশেষ লা লিগার দল দেপোর্তিভো আলাভেসের একাডেমিতে কাজ করেছেন এক বছর চার মাস। ভারতের দল স্পোর্টিং গোয়ার টেকনিক্যাল ডিরেক্টরের দায়িত্বে ছিলেন ২০১৩ থেকে ২০১৫ সাল পর্যন্ত।