ইউক্রেন ইস্যুতে সুর পাল্টালো রাশিয়া!

ইউক্রেন ইস্যুতে সুর পাল্টালো রাশিয়া!

ফাইল ছবি

ইউক্রেন ইস্যু নিয়ে রাশিয়া ও যুক্তরাষ্ট্রের পাল্টাপাল্টি হুঁশিয়ারিতে সরগরম বিশ্ব রাজনীতি। চলমান এই পরিস্থিতিতে ক্ষমতাধর এই দুটি দেশ রবিবার সুইজারল্যান্ডের জেনেভায় আলোচনায় বসেছে। সেখানে অনেকটা সুর পাল্টে নিজেদের অবস্থান পরিষ্কার করেছে রাশিয়া। 

আলোচনায় রাশিয়ার কর্মকর্তারা জানান ইউক্রেনে হামলার কোনো উদ্দেশ্য নেই তাদের বলে বৈঠকের পর মার্কিন এক শীর্ষ কূটনৈতিক জানিয়েছে। এরপর সোমবার আরেক দফা বৈঠকের পর যুক্তরাষ্ট্রের সহকারী-পররাষ্ট্রমন্ত্রী ওয়েন্ডি শেরম্যান উভয় পক্ষের নিরাপত্তা উদ্বেগগুলোকে আরও ভালোভাবে বোঝার লক্ষ্যে আট ঘণ্টার আলোচনাকে 'অকপট ও স্পষ্ট' হিসেবে বর্ণনা করেছেন।    

তিনি আরও বলেন, ইউক্রেনে হামলার পরিকল্পনা রাশিয়ার প্রতিনিধি অস্বীকার করেছে। তারা বলেছে, সেনাদের মহড়া ছিল 'কৌশলগত ও অনুশীলন'। এদিকে রাশিয়ার উপপররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াকভ বলেছেন, রুশরা তাদের মার্কিন প্রতিপক্ষকে জানিয়েছে 'সেনা এবং নিরাপত্তা রক্ষীদের যুদ্ধ প্রশিক্ষণের জন্য সমস্ত ব্যবস্থা আমাদের ভূখণ্ডের পরিচালিত হয়। এতে উত্তেজনা বৃদ্ধির পরিস্থিতি আশঙ্কা করার কোনো কারণ নেই।' 

শেরম্যানের বরাত দিয়ে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন প্রতিনিধিদল রাশিয়ানদের বলেছে যে কোনো আক্রমণের জন্য 'চড়া মূল্য ও পরিণতি'র ফল পেতে হবে। তবে ইউক্রেন ইস্যু নিয়ে দেশ দুইটির মধ্যে ফলপ্রসু কোনো আলোচনা হয়েছে কিনা তা এখন পর্যন্ত জানা যায়নি।

সূত্র : বিবিসি ও আল জাজিরা।