ইসি গঠনে আইনের খসড়া মন্ত্রিসভায় অনুমোদন

ইসি গঠনে আইনের খসড়া মন্ত্রিসভায় অনুমোদন

ইসি গঠনে আইনের খসড়া মন্ত্রিসভায় অনুমোদন

প্রধান নির্বাচন কমিশনার এবং নির্বাচন কমিশনার নিয়োগ আইন, ২০২২ এর খসড়া চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের বলেন, আইনটি দু-একদিনের মধ্যে আইন মন্ত্রণালয়ের মাধ্যমে সংসদে যাবে।

সংসদে দ্রুত আইনটা পাস হবে বলে আশা করা যাচ্ছে। আইনে ৬ সদস্যের সার্চ কমিটি গঠনের কথা বলা হয়েছে। তারা হলেন- প্রধান বিচারপতি মনোনীত একজন সুপ্রিম কোর্ট ও একজন হাইকোর্টের বিচারপতি, অডিটর জেনারেল, পিএসসি চেয়ারম্যান এবং প্রেসিডেন্ট মনোনীত দুইজন বিশিষ্ট ব্যক্তি। খসড়া আইনে প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনার নিয়োগের ক্ষেত্রে যোগ্যতা ও অযোগ্যতা একই রাখা হয়েছে।

যোগ্যতার বিষয়ে আইনে বলা হয়েছে, বাংলাদেশের নাগরিক হতে হবে; বয়স কমপক্ষে ৫০ বছর হতে হবে; গুরুত্বপূর্ণ সরকারি, আধা সরকারি, বেসরকারি দপ্তরে ২০ বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে।

অযোগ্যতার মধ্যে রয়েছে- আদালত কর্তৃক অপ্রকৃতিস্থ ঘোষিত না হওয়া; দেউলিয়া ঘোষিত হওয়া এবং দায়মুক্ত না হওয়া; বিদেশি রাষ্ট্রের নাগরিকত্ব থাকা বা আনুগত্যের ঘোষণা দেয়া (দ্বৈত নাগরিকত্বের ক্ষেত্রে বাধা নেই); নৈতিক স্খলন বা ফৌজদারি মামলায় অন্তত দুই বছরের সাজাপ্রাপ্ত হওয়া; আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে দণ্ডিত হওয়া এবং রাষ্ট্রীয় বা সাংবিধানিক পদে অধিষ্ঠিত কর্মরত থাকা।