বয়স ৫০ হলেই বুস্টার ডোজ : স্বাস্থ্যমন্ত্রী

বয়স ৫০ হলেই বুস্টার ডোজ : স্বাস্থ্যমন্ত্রী

বয়স ৫০ হলেই বুস্টার ডোজ : স্বাস্থ্যমন্ত্রী

করোনা সংক্রমণ প্রতিরোধে এখন থেকে ৫০ বছর বয়স থেকেই বুস্টার ডোজ দেয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।তিনি বলেন, ‘এখন থেকে ৫০ বছর বয়স থেকে বুস্টার ডোজ দেয়ার সিদ্ধান্ত হয়েছে। আগে ছিল ৬০ বছর থেকে ঊর্ধ্ব বয়সী।’সোমবার সচিবালয়ে স্বাস্থ্যমন্ত্রী এসব তথ্য জানান।

জাহিদ মালেক বলেন, এখন পর্যন্ত ৭ লাখ বুস্টার ডোজ দেয়া হয়েছে। সাড়ে ১৪ কোটি টিকা দেয়া হয়েছে। জনগণের প্রয়োজনের চেয়ে বেশি টিকা আছে এখন আমাদের কাছে।তিনি বলেন, লাফিয়ে লাফিয়ে ওমিক্রন বাড়ছে। গত ১৫ দিনে ১৮ শতাংশ হয়েছে। এভাবে বাড়তে থাকলে এক- দেড় মাসে ৩০ শতাংশ হয়ে যাবে। এই হারে বাড়লে এক দেড় মাস পর হাসাপাতালে সিট দেয়া যাবে না।

করোনার সংক্রমণ নিয়ে সরকার চিন্তিত জানিয়ে জাহিদ মালেক বলেন, ‘সবাইকে মাস্ক পরতে হবে, স্বাস্থ্যবিধি মানতে হবে। ডেল্টা ভ্যারিয়েন্টে পুরো সময়ও এত বাড়েনি। মানুষ বেপরোয়াভাবে চললে এটা বাড়তে থাকবে।’তিনি বলেন, সরকারের ১১ দফা বিধিনিষেধ মানতে হবে। না হলে ওমিক্রন বাড়বে।

এর আগে গত ২৮ ডিসেম্বর করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে পরীক্ষা-নিরীক্ষা শেষে রাজধানীসহ সারাদেশের সীমিত পরিসরে বুস্টার ডোজ দেয়া শুরু হয়। শুরুতে ৬০ বছরের বেশি বয়সীদের ফাইজার হিসেবে বুস্টার ডোজ দেয়া শুরু হয়।