ইউক্রেন ইস্যুতে বৈঠকে বসছে জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদ

ইউক্রেন ইস্যুতে বৈঠকে বসছে জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদ

ইউক্রেন ইস্যুতে বৈঠকে বসছে জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদ

ইউক্রেন সীমান্তের রাশিয়ার সৈন্য মোতায়েনের জেরে সৃষ্ট উত্তেজনার পরিপ্রেক্ষিতে জাতিসঙ্ঘের নিরাপত্তা পরিষদের বৈঠক অনুষ্ঠিত হবে সোমবার। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন ও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের মধ্যে আলোচনার আগেই এই বৈঠক অনুষ্ঠিত হচ্ছে।

মঙ্গলবার ইউক্রেনকে কেন্দ্র করে সৃষ্ট উত্তেজনা কমাতে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে আলোচনা হবে।যুক্তরাষ্ট্রের আবেদনের পরিপ্রেক্ষিতে নিউ ইয়র্কে জাতিসঙ্ঘের সদর দফতরে এই বৈঠক অনুষ্ঠিত হচ্ছে।

এদিকে জাতিসঙ্ঘে যুক্তরাষ্ট্রের দূত লিন্ডা টমাস-গ্রিনফিল্ড বলেছেন, রাশিয়ার যেকোনো ধ্বংসাত্মক পদক্ষেপের জবাবে আন্তর্জাতিক সম্প্রদায় ঐক্যবদ্ধ রয়েছে।

যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম এবিসি নিউজকে তিনি বলেন, রাশিয়া এই বৈঠককে বাধা দিতে পারে এবং ‘আমাদের ঐক্যবদ্ধ বক্তব্যে বিঘ্ন ঘটাতে পারে।’

২০১৪ সালে ইউক্রেনে রুশপন্থী সরকারের পতনের পর রাশিয়া দেশটিতে আগ্রাসন চালিয়ে ক্রিমিয়া দখল করে নেয়। ওই সংঘর্ষ বন্ধে ফ্রান্স ও জার্মানির মধ্যস্থতায় ২০১৫ সালে বেলারুশের মিনস্কে ইউক্রেন ও রাশিয়া অস্ত্রবিরতি চুক্তি করে।নতুন করে আবার সম্প্রতি ইউক্রেন সীমান্তে রাশিয়ার সৈন্য সমাবেশের ফলে দুই দেশের মধ্যে সম্পর্কে উত্তেজনা বিরাজ করছে।

ইউক্রেনের অভিযোগ, দেশটির পূর্বাঞ্চলে কিয়েভের বিরুদ্ধে লড়াইরত রুশপন্থী বিদ্রোহী যোদ্ধাদের সহায়তার নামে ইউক্রেনে আগ্রাসনের প্রস্তুতি নিচ্ছে মস্কো।অপরদিকে ইউক্রেনের অভিযোগ অস্বীকার করে আসছে রাশিয়া। দেশটি বলছে, সামরিক বাহিনীর মহড়ার অংশ হিসেবে ওই সৈন্য সমাবেশ করা হয়েছে।সৈন্য সমাবেশের জেরে ইউক্রেন ও পশ্চিমা দেশগুলোর সাথে রাশিয়ার সম্পর্কে উত্তেজনা চলছে।

সূত্র : আনাদোলু এজেন্সি ও আলজাজিরা