পূর্ব ইউরোপে যুক্তরাষ্ট্রের অতিরিক্ত সেনা মোতায়েন

পূর্ব ইউরোপে যুক্তরাষ্ট্রের অতিরিক্ত সেনা মোতায়েন

পূর্ব ইউরোপে যুক্তরাষ্ট্রের অতিরিক্ত সেনা মোতায়েন

ই্‌উক্রেনে চলমান সঙ্কটের মধ্যে পূর্ব ইউরোপে অতিরিক্ত সেনা মোতায়েন করেছে যুক্তরাষ্ট্র। জার্মানি থেকে মার্কিন সেনাদের রোমানিয়াতে পাঠানো হচ্ছে। বুধবার এমন সংবাদ প্রকাশ করেছে আল-জাজিরা।

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে চলমান অচলাবস্থার মধ্যে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগের সদর দফতর পেন্টাগন জানিয়েছে, ইউরোপে ন্যাটো সদস্যদের নিরাপত্তা জোরদারের জন্য ওই মহাদেশে দু’হাজার অতিরিক্ত সেনা পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। এছাড়া জার্মানি থেকে আরো এক হাজার মার্কিন সেনাকে পূর্ব ইউরোপের দেশ রোমানিয়াতে পাঠানো হয়েছে।

বুধবার যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগের মুখপাত্র জন কিরবি বলেন, আগামী কয়েক দিনের মধ্যে পূর্ব ইউরোপে সেনা মোতায়েন করবে যুক্তরাষ্ট্র।

তিনি আরো বলেন, গত কয়েক সপ্তাহ থেকে পেন্টাগনের পক্ষ থেকে ইউরোপে আট হাজার পাঁচ শ’ সেনাকে সতর্ক অবস্থায় রাখা হয়েছে। তবে এখন যে সেনাদের মোতায়েন করা হচ্ছে তারা হলেন অতিরিক্ত। তারা ওই সেনাদের থেকে সম্পূর্ণ আলাদা দায়িত্বে থাকবেন।জন কিরবি জোর দিয়ে বলেন, ইউক্রেনে কোনো মার্কিন সেনা মোতায়েন করা হবে না। কারণ, ইউক্রেন কোনো ন্যাটো সদস্য নয়।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রের এ পদক্ষেপ বিশ্বের প্রতি একটি স্পষ্ট বার্তা যে তারা ন্যাটো সদস্যদের নিরাপত্তা নিশ্চিত করতে তাদের পাশে থাকবে। এছাড়া ন্যাটো সদস্যদের ওপর কোনো আগ্রাসন সহ্য করবে না যুক্তরাষ্ট্র। এমকি কেউ ন্যাটো সদস্যদের ওপর আক্রমণ করলে তা প্রতিহত করবে যুক্তরাষ্ট্র।

সূত্র : আল-জাজিরা