শীত-বৃষ্টিতে নাকাল পাবনার জনজীবন

শীত-বৃষ্টিতে নাকাল পাবনার জনজীবন

ফাইল ছবি

পাবনা প্রতিনিধি: মাঘের শীত-বৃষ্টিতে স্থবির হয়ে পড়েছে পাবনার জনজীবন। বৃহস্পতিবার(০৩ ফেব্রুয়ারি) রাত থেকে গুঁড়িগুঁড়ি বৃষ্টিতে বেড়েছে শীতের তীব্রতা। শুক্রবার সকাল থেকে হচ্ছে টানা বৃষ্টি। বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত অবশ্য বৃষ্টি কিছুটা বিরাম দিয়েছে।

শুক্রবার জেলার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৭.৩ ডিগ্রী সেলসিয়াস বলে জানান ঈশ্বরদী আবহাওয়া অফিসের পর্যবেক্ষন নাজমুল হক। বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার বিকেল ৩টা পর্যন্ত  জেলায় ২৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে বলেও তিনি জানান। রাতের দিকে বৃষ্টি কমে আবহাওয়া স্বাভাবিক হতে পারে। শনিবার (০৫ ফেব্রুয়ারি) বৃষ্টি কেটে তাপমাত্রা কমে আবারও শৈত্যপ্রবাহ আসতে পারে। একপর্যায়ে আবহাওয়া স্বাভাবিক হয়ে কেটে যেতে পারে শীত।

ছুটির দিন শীতের সকালে বৃষ্টি হওয়ায় সড়কে তুলনামূলক কম ছিল মানুষের চলাফেরা। একটানা গুঁড়িগুঁড়ি বৃষ্টির কারণে রাস্তায় কমে যায় মানুষ চলাচল। খুব প্রয়োজন ছাড়া  ঘর থেকে বের হয়নি কেউই। প্রায় জনশূণ্য হয়ে পড়ে জেলার হাট-বাজারগুলো। বাড়ি থেকে কাজের জন্য বের হওয়া অনেকেই আটকা পড়েন রাস্তায়। তাদের অনেকেই আশ্রয় নেন রাস্তার পাশের যাত্রী ছাউনি ও দোকানে।

গত কয়েকদিনের তুলনায় তাপমাত্রা বাড়লেও ঘন কুয়াশা ও হিমেল হাওয়ায় বেড়েছে দুর্ভোগ। এতে কাজে যেতে পারেনি খেটে খাওয়া শ্রমজীবী মানুষেরা।

পাবনা শহরের রায়বাহাদুর গেট চত্বরে কথা হয় ভ্যানচালক আলামিনের সাথে। তিনি বলেন,‘খুব সকালে বাড়ি  থেকে যখন বের হই তখন বৃষ্টি ছিল না। বাজারে এসেই বৃষ্টি শুরু হয়েছে। বৃষ্টির কারণে আমরা ভাড়া মারতে পারছিনা। আকাশে মেঘ আছে, বারবার মেঘ ডাকছে। বৃষ্টিও হচ্ছে। বৃষ্টির মধ্যে ভ্যানে উঠছেন না যাত্রীরা। আবার এ দুর্যোগের মধ্যে কোন ব্যক্তি মালামাল আনছে না। নিরুপায় হয়ে চাতক পাখির ন্যায় চায়ের দোকানের সামনে দাঁড়িয়ে আছি।’