অ্যান্টিভাইরাল ওষুধের যেন অপব্যবহার না হয় : স্বাস্থ্য অধিদপ্তর

অ্যান্টিভাইরাল ওষুধের যেন অপব্যবহার না হয় : স্বাস্থ্য অধিদপ্তর

অ্যান্টিভাইরাল ওষুধের যেন অপব্যবহার না হয় : স্বাস্থ্য অধিদপ্তর

করোনাকালে অ্যান্টিভাইরাল ওষুধ ব্যবহারের ক্ষেত্রে সতর্ক হওয়ার পরামর্শ দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।আজ রোববার করোনার সর্বশেষ পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তর আয়োজিত ভার্চুয়াল বুলেটিনে সংস্থাটির মুখপাত্র অধ্যাপক মো. নাজমুল ইসলাম সতর্ক হওয়ার এই পরামর্শ দেন।

তিনি বলেন, করোনাকালে অনেক অ্যান্টিভাইরাল ওষুধ আবিষ্কার হয়েছে। বাংলাদেশেও সেগুলো ব্যবহার করা হচ্ছে। তবে আমরা আবেদন রাখতে চাই, সুনির্দিষ্ট ইনডিকেশন ছাড়া কোনো অবস্থাতেই যেন এ ধরনের গুরুত্বপূর্ণ ওষুধগুলো যেন ব্যবহার করা না হয়। অপব্যবহার করা না হয়।

তিনি আরও বলেন, শনাক্তের বিপরীতে মৃত্যুর হার আমরা যেভাবে আশা করি তার চেয়ে অনেক বেশি আছে। আমাদের সবার স্বাস্থ্যবিধি মেনে চলা এবং মেনে চলতে উৎসাহিত করার বিষয়ে জোর দেয়ার সময় হয়েছে।

ডা. নাজমুল বলেন, হাসপাতালগুলো সেবার ওপর মাত্রাতিরিক্ত চাপ এখনো তৈরি হয়নি। টিকাদান কর্মসূচি যেভাবে চলছে, আমরা নিশ্চিত, হাসপাতালগুলোর ওপর যে বাড়তি চাপ তৈরি হওয়ার আশঙ্কা রয়েছে সেটি হবে না। গত ১ সপ্তাহে সংক্রমণের যে চিত্র ছিল, গত ২ দিনে আমরা কিছুটা নিম্নমুখী প্রবণতা দেখেছি। সঠিকভাবে নিম্নমুখী কি না এটি এখনো বলার সময় হয়নি।এ সময় আমরা যেন আত্মতুষ্টিতে না ভুগি। আমরা যেন আরও দায়িত্বশীলতার পরিচয় দেই।

তিনি বলেন, বিভিন্ন জায়গায় স্থানীয় সরকার নির্বাচন হচ্ছে। স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। মানুষের মঙ্গলের জন্য সব কিছু। তাই স্বাস্থ্যবিধি মেনেই যেন কর্মসূচি পালন করা হয়। আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি, স্বাস্থ্যবিধি মেনে চললে করোনাকে প্রতিরোধ করা সম্ভব।