ইউক্রেন ইস্যুতে জরুরী বৈঠক ডেকেছে জাতিসঙ্ঘ

ইউক্রেন ইস্যুতে জরুরী বৈঠক ডেকেছে জাতিসঙ্ঘ

ছবি: সংগৃহীত

ইউক্রেন ইস্যুতে জাতিসঙ্ঘের নিরাপত্তা পরিষদ জরুরী বৈঠক ডেকেছে। দেশটির পূর্বাঞ্চলের বিদ্রোহী নিয়ন্ত্রিত দুটি রুশপন্থী অঞ্চলকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দিয়েছে মস্কো। এর কয়েক ঘণ্টা পরই ওই দুই অঞ্চলে রাশিয়ার সেনা মোতায়েনের নির্দেশ দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেছেন, ওই এলাকায় শান্তি বজায় রাখতে সেনা মোতায়েন করা হবে।

যুক্তরাষ্ট্র বলেছে যে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘোষণা ‘ইউক্রেনের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতার অপ্রীতিকর লঙ্ঘন। এ বিষয়ে ইউক্রেন জাতিসঙ্ঘের নিরাপত্তা পরিষদের যে জরুরি বৈঠক আহ্বান করেছে তাতে আমাদের পূর্ণ সমর্থন থাকবে।

গ্রিনিজ মান সময় মঙ্গলবার ২টায় এই বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। ধারণা করা হচ্ছে বন্ধ দরজার পরিবর্তে একটি উন্মুক্ত আলোচনা হবে।

ইউক্রেনের বিচ্ছিন্নতাবাদী অঞ্চল দোনেস্ক এবং লুগানস্কে আনুষ্ঠানিক স্বীকৃতি না দেয়ার জন্য পশ্চিমা দেশগুলি বারবার রাশিয়াকে সতর্ক করেছে। কারণ এটি হবে ‘মিনস্ক’ শান্তি চুক্তির সুষ্ট লঙ্ঘন এবং এই এলাকার চাল মিলিয়ন মানুষকে অনিশ্চিত ভবিষ্যতের দিকে ঠেলে দেয়া।

সাম্প্রতিক মাসগুলোতে ইউক্রেন সীমান্তে লক্ষাধিক সেনা মোতায়েন করে রাশিয়া। পশ্চিমাদের শঙ্কা, ইউক্রেনে যে কোনো সময় হামলা চালাবে রাশিয়া। তবে রাশিয়া জানিয়েছে, ইউক্রেনে হামলার পরিকল্পনা নেই তাদের।

সূত্র : আলজাজিরা