বৃষ্টি প্রার্থনায় ইসতিসকার নামাজ আদায় ইবি শিক্ষক-শিক্ষার্থীদের

বৃষ্টি প্রার্থনায় ইসতিসকার নামাজ আদায় ইবি শিক্ষক-শিক্ষার্থীদের

সংগৃহীত

 ইবি প্রতিনিধি: তাপপ্রবাহ থেকে মুক্তি পেতে ও বৃষ্টি প্রার্থনায় ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ইসতিসকার নামাজ আদায় করেছেন শিক্ষক-শিক্ষার্থীরা। সোমবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের ফুটবল মাঠে বিশেষ এ নামাজ অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের ইমাম কাম খতিব মাওলানা আশরাফ উদ্দিন নামাজে ইমামতি করেন। বিশ্ববিদ্যালয় প্রশাসনের নির্দেশনায় এ আয়োজনের সার্বিক ব্যবস্থাপনা করেন ধর্মতত্ত্ব ও ইসলাম শিক্ষা অনুষদের ডিন অধ্যাপক ড. সিদ্দিকুর রহমান আশ্রাফী।

নামাজে আল-কুরআন এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের সভাপতি অধ্যাপক ড. নাছির উদ্দিন মিঝি, আল-হাদিস এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের সভাপতি ও লালন শাহ হলের প্রভোস্ট অধ্যাপক ড. আকতার হোসেন, একই বিভাগের অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান, অধ্যাপক ড. ময়নুল হক, বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. রেজওয়ানুল ইসলাম, ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক আব্দুল হান্নান শেখ, ড. আলীনূর রহমান, ড. রুহুল আমিন ও বাংলা বিভাগের অধ্যাপক ড. রহমান হাবিবসহ বিভিন্ন বিভাগের শিক্ষক-কর্মকর্তা ও কয়েক শ' শিক্ষার্থী অংশ নেন। 

এর আগে নামাজে অংশগ্রণের আহ্বান জানিয়ে রবিবার  (২৮ এপ্রিল) দুপুরে ও সোমবার সকালে ক্যাম্পাসে মাইকিং করা হয়। এছাড়াও ধর্মতত্ত্ব অনুষদের ডিনের পক্ষ থেকে বিশ্ববিদ্যালয়ের অনুষদ, বিভাগ ও হলগুলোতে চিঠি প্রদান করা হয়।

নামাজপূর্ব আলোচনায় ধর্মতত্ত্ব ও ইসলাম শিক্ষা অনুষদের ডিন অধ্যাপক ড. সিদ্দিকুর রহমান আশ্রাফী বলেন, সারাদেশে যে তাপপ্রবাহ চলছে এর থেকে মুক্তি পেতে ও বৃষ্টি প্রার্থনার উদ্দেশ্যে আমাদের এই নামাজ। বান্দারা যখন গুনাহে লিপ্ত হয় তখন আল্লাহ তার রহমত বন্ধ করে দেন ও মানুষকে শাস্তি দিয়ে থাকেন। আমরা নামাজ ও দোয়ায় তাওবা ও ইসতিগফার করব যেন আল্লাহ আমাদের গুনাহগুলো ক্ষমা করে তার বর্তমান এই পরিস্থিতি পরিবর্তন করে দেন। 

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. শাহাদৎ হোসেন আজাদ বলেন, উপাচার্য স্যারের অনুমতি নিয়ে ধর্মতত্ত্ব অনুষদের ডিন নামাজের ব্যবস্থাপনার কাজ করছেন। প্রশাসনের মৌখিক অনুমতি ছিল এবং মাইকিংয়ের জন্যও মৌখিক অনুমতি দেওয়া হয়েছে।