রান্নায় ঝাল কমানোর দারুণ কিছু কৌশল

রান্নায় ঝাল কমানোর দারুণ কিছু কৌশল

ফাইল ছবি

আমরা ভুল করে অনেক সময় রান্নায় ঝাল-লবণ বেশি দিয়ে ফেলি। ঝালের পরিমাণ এতোটাই বেশি হয় যে মুখেই দেয়া যায় না। এমন অবস্থায় আমরা কি করবো বুঝে পাই না। তবে দুশ্চিন্তা না করে একটু কৌশল করলেই ঝাল কমিয়ে ফেলা যায়। আছে দারুণ কিছু উপায়। চলুন জেনে নিই উপায়গুলো-

১.খাবারটি যদি স্যুপ বা ঝোল জাতীয় কিছু হয়ে থাকে, তবে এতে যোগ করুন আরও পানি এবং কয়েক টুকরো আলু। এই আলু পরে তুলে অন্য কিছু করতে পারেন, আবার খেতেও পারেন। ঝাল অনেকটাই কমে আসবে।

২.ফ্রাইড রাইস বা নুডুলস জাতীয় কোনো খাবারে ঝাল বেশি হলে তাতে আরও রাইস বা নুডুলস সিদ্ধ করে যোগ করুন। মাংস বা সবজিও যোগ করতে পারেন।

৩.দুধ বা টক দই ঝাল কমানোর জন্য দুটি দারুণ উপাদান। যে ধরণের ঝোল বা ভুনার তরকারিতে দুধ বা টক দই যোগ করা সম্ভব সেগুলোতে ঝাল বেশি হলে এই উপকরণ দুটি দিয়ে ১৫-২০ মিনিট দমে রাখুন। ঝাল একদম কমে আসবে।

৪.কোনো কিছু মেরিনেট করেছিলেন ভাজবেন বলে, এখন সেটায় ঝাল বেশি মনে হচ্ছে। জিনিসটা স্রেফ পানিতে ধুয়ে ফেলুন। মশলা যা ভেতরে যাওয়ার চলে গেছে, পানিতে ডুবালে ঝাল কমে আসবে। আবার যে ব্যাটারে ডুবিয়ে ভাজবেন, সেটায় ঝাল কম দিন। ব্যালেন্স হয়ে যাবে।

৫.লেবুর রসও ঝাল কমাতে সহায়ক। যে কোনো খাবারে ঝাল কমাতে লেবুর রস দিতে পারেন।

৬.ভাজা খাবারে ঝাল বেশি হলে সঙ্গে পরিবেশন করতে পারেন টক দইয়ের রায়তা। ঝাল খুব বেশি লাগবে না।

৭.যে কোনো ধরণের ঝোল বা ভুনা, বিরিয়ানি, রোস্ট, রেজালা ইত্যাদি খাবার থেকে ঝাল কমাতে যোগ করুন বাদাম বাটা বা মালাই। ঝাল একেবারেই থাকবে না।