ছোট পর্দায় ‘টুঙ্গিপাড়ার মিয়া ভাই’

ছোট পর্দায় ‘টুঙ্গিপাড়ার মিয়া ভাই’

ছোট পর্দায় ‘টুঙ্গিপাড়ার মিয়া ভাই’

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শৈশব, কৈশোর ও তারুণ্যের নানা ঘটনা নিয়ে নির্মিত সিনেমা ‘টুঙ্গিপাড়ার মিয়া ভাই’। শামীম আহমেদ রনির চিত্রনাট্যে এটি পরিচালনা করেছেন সেলিম খান। সিনেমাটিতে কিশোর বঙ্গবন্ধুর ভূমিকায় অভিনয় করেছেন শান্ত খান। তার স্ত্রী রেণুর চরিত্রে আছেন প্রার্থনা ফারদিন দীঘি। গত বছরের এপ্রিলে সিনেমাটি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিল।

এরপর জুলাইতে দেশের সমস্ত মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানে এই সিনেমা প্রদর্শনের নির্দেশ দেয় শিক্ষা মন্ত্রণালয়। এবার ছোট পর্দা অর্থাৎ দেশের সবগুলো সরকারি ও বেসরকারি টিভি চ্যানেলে বিনামূল্যে সিনেমাটি প্রচারের নির্দেশ দিয়েছে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়। তথ্য মন্ত্রণালয়ের উপ-সচিব মুহাম্মদ মকবুল হোসেন স্বাক্ষরিত এক পরিপত্রে এ নির্দেশ দেয়া হয়।

সেখানে জানানো হয়, বঙ্গবন্ধুর ১০২তম জন্মদিন উপলক্ষে সব টিভি চ্যানেলে ‘টুঙ্গিপাড়ার মিয়া ভাই’ সিনেমাটি প্রচার হবে। এর আগে গত বছরের ৮ই আগস্ট ভারতের নয়াদিল্লিস্থ বাংলাদেশ হাইকমিশনে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯১তম জন্মবার্ষিকী উপলক্ষে সিনেমাটি প্রদর্শিত হয়েছিল। এই সিনেমায় শান্ত খান ও দীঘি ছাড়াও অভিনয় করেছেন দিলারা জামান, জয়ন্ত চট্টোপাধ্যায়, শিবা শানু, মাজনুন মিজান, নাজনীন হাসান চুমকি, সুব্রত প্রমুখ।