একটি ট্যাংকই থামিয়ে দিল রুশ যুদ্ধবহর

একটি ট্যাংকই থামিয়ে দিল রুশ যুদ্ধবহর

প্রতীকি ছবি

রাশিয়ার বিশাল  সেনাবহরের তুলনায় বরাবরই সাহসের পরিচয় দিয়ে শিরোনামে থাকে ইউক্রেনীয় বাহিনী। সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া একটি ভিডিও ইউক্রেনীয় বাহিনীর সাহসিতার পরিচয় ফুটে উঠেছে। 

ওই ভিডিওতে দেখা গেছে, ইউক্রেনের একটি ট্যাংকই রাশিয়ার পুরো ট্যাংক বহরকে থামিয়ে দিয়েছে। 

ভিডিও ফুটেজে দেখা গেছে, কয়েকটি ভবনের মধ্যদিয়ে এগিয়ে যেতে যেতে ইউক্রেনের টি-৬৪ মডেলের ট্যাংকটি মাত্র কয়েক মিটার দূরে থাকা রাশিয়ার ট্যাংক বহরকে গুলি করছে। 

ইউক্রেনের রাজধানী কিয়েভ থেকে ৫০ মাইলেরও কম দূরত্বে ওই ঘটনা ঘটে বলে এনডিটিভি বৃহস্পতিবার এক প্রতিবেদনে জানিয়েছে।

ভিডিওর  শুরুতে দেখা গেছে, ইউক্রেনীয় ট্যাংকটি পিছু হঠতে থাকা রুশ কনভয়কে অবাক করে দিয়ে গুলি করতে থাকে। হঠাৎ হামলার কারণে রুশ ট্যাংকের বহরটি ছত্রভঙ্গ হয়ে যায়। থেমে গিয়ে গুলির উৎস খুঁজতে থাকে রুশ বহরটি। 

ট্যাংকে থাকা ইউক্রেনীয় সৈন্যরা শত্রুর দিকে আরেকটি গুলি চালায়, যা পাশের গাছের মধ্যে পড়ে বড় বিস্ফোরণ ঘটায়।

এরপর ইউক্রেনীয় ট্যাংক থেকে আরেকটি গুলি ছোড়া হয়। ওই গুলি গিয়ে রাশিয়ার একটি ট্যাংকে আঘাত হানে। রাশিয়াও পাল্টা আঘাত হানে। ইউক্রেনীয় ট্যাংকটিকে খুঁজতে সাঁজোয়া যান থেকে বের হয়ে আসে রুশ সেনারা। থেমে যায় রুশ বহরটি। 

রুশ সেনারা ইউক্রেনীয় ট্যাংককে লক্ষ্য করে গুলি ছোড়ে। কিন্তু সেই গুলি লক্ষ্যভ্রষ্ট হয়ে একটি বাড়িতে আঘাত হানে। 

তবে শেষ পর্যন্ত ইউক্রেনীয় ট্যাংকটির ভাগ্যে কী ঘটল তা জানার আগেই ফুটেজটি শেষ হয়ে যায়। 

ড্রোন  থেকে ধারণ করা ভিডিওটি ইউক্রেনীয় স্বেচ্ছাসেবক ইউনিট টেলিগ্রামে পোস্ট করেছিল। এরপর ইউক্রেন অস্ত্র ট্র্যাকার এবং গবেষক আর্সলন জুডোসি টুইটারে ভিডিওটি পোস্ট করেন। 

ঘটনাটি  ইউক্রেনের রাজধানীর কাছে নোভা বাসানে ঘটেছে বলে ব্রিটিশ সংবাদ মাধ্যম দ্য ইন্ডিপেনডেন্টের খবরে বলা হয়েছে।

রাশিয়া এখন কিয়েভ আক্রমণ করার পরিকল্পনা পরিত্যাগ করেছে এবং সেখান থেকে ২৪ হাজার রুশ সৈন্যকে ফিরিয়ে নিয়েছে বলে ডেইলি মেইলের প্রতিবেদনে বলা হয়েছে। রুশ সেনাবাহিনী এখন ইউক্রেনের অন্যান্য অঞ্চলে নতুন আক্রমণ শুরু করার জন্য ফের সংগঠিত হচ্ছে বলে জানা গেছে।