আরএনপিপি : নির্ধারিত সময়ের আগেই শেষ হলো সহায়ক রিয়্যাক্টর ভবনের নির্মাণ কাজ

আরএনপিপি : নির্ধারিত সময়ের আগেই শেষ হলো সহায়ক রিয়্যাক্টর ভবনের নির্মাণ কাজ

আরএনপিপি : নির্ধারিত সময়ের আগেই শেষ হলো সহায়ক রিয়্যাক্টর ভবনের নির্মাণ কাজ

নির্মাণাধিন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের কাজ দ্রুতগতিতে চলছে। পর্যায়ক্রমে সব সাইটের কাজই অত্যন্ত তরান্বিত। ইতোমধ্যেই অনেক সাইটের কাজ সম্পন্ন হয়েছে। প্রকল্পের বিভিন্ন কাজের মধ্যে প্রথম ইউনিটে সহায়ক রিয়্যাক্টর ভবনের কংক্রীট ঢালাইয়ের কাজ নির্ধারিত সময়ের আগেই শেষ হয়েছে। এই ভবনটি ‘নিউক্লিয়ার আইল্যান্ড’ বা পরমাণু দ্বীপের অংশ এবং এখানে স্থাপিত হবে নিয়ন্ত্রণ ডিভাইসসহ অন্যান্য গুরুত্বপূর্ণ যন্ত্রপাতি।

লজিস্টিক্সের সর্বোত্তম ব্যবহার এবং সময়ানুযায়ী প্রয়োজনীয় নির্মাণ সামগ্রী ও যন্ত্রপাতির সরবরাহ নিশ্চিত হবার ফলে নির্ধারিত সময়ের ২শ’ ৪১ দিন আগেই ভবনটির নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে বলে সংস্থার এক প্রেসবিজ্ঞপ্তিতে শনিবার (০৯ এপ্রিল ) গণমাধ্যমকে জানানো হয়েছে।

রুশ ঠিকাদার প্রতিষ্ঠান নিকিমিত-এতমস্ত্রয় এর কর্মীরা প্রতিমাসে ১,৬০০ ঘনমিটার কংক্রীট ঢালাই করেন; যদিও শিডিউলে এর পরিমাণ ধরা হয়েছিল ১,০০০ ঘনমিটার।

প্রকল্পের জেনারেল কন্ট্রাকটর এএসই’র ভাইস-প্রেসিডেন্ট এবং একই সঙ্গে আরএনপিপি’র নির্মাণ প্রকল্পের পরিচালক আলেক্সী দেইরী এ প্রসঙ্গে বলেন, “সব ধরণের কঠোর চাহিদা পূরণ করে নিকিমিত-এতমস্ত্রয় এর কর্মীরা যে গতিতে কাজ সম্পন্ন করেছেন তাতে রূপপুর প্রকল্পের নির্মাণ কর্মীদের সর্বোচ্চ দক্ষতা ও পেশাদারিত্বের পরিচয় পাওয়া যায়। আমাদের কর্মীদের এজাতীয় পেশাদারিত্বের ওপর ভরসা করে আমরা বলতেই পারি যে,  কোভিড-১৯ অতিমারী এবং জটিল আন্তর্জাতিক পরিস্থিতি এবং অন্যান্য চ্যালেঞ্জ সত্ত্বেও রূপপুর এনপিপির কাজ নির্ধারিত সময়েই শেষ হবে”।

নির্মাণ কাজের সময় হ্রাস পাওয়ায় ওভারহেড খরচসহ সার্বিক খরচ হ্রাস পেয়েছে এবং উল্লেখযোগ্য সংখ্যক দক্ষ কর্মীদের নির্ধারিত সময়ের আগেই অন্যান্য কাজের জন্য পাওয়া গেছে।

উল্লেখ্য, এসকল কর্মীরা ইতোমধ্যে বিভিন্ন কাজের সঙ্গে যুক্ত হয়ে গেছেন।

রূপপুর প্রকল্পে স্থাপিত হচ্ছে দু’টি ৩+ প্রজন্মের রুশ ভিভিইআর-১,২০০ রিয়্যাক্টর যার মোট উৎপাদন ক্ষমতা হবে ২,৪০০ মেগাওয়াট। রুশ এই রিয়্যাক্টর মডেলটি সব ধরণের আন্তর্জাতিক নিরাপত্তা চাহিদা পূরণে সক্ষম। প্রকল্পের  জেনারেল কন্ট্রাকটর হিসেবে দায়িত্ব পালন করছে রুশ রাষ্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশন রসাটমের প্রকৌশল বিভাগ।