যে সব দেশ কুয়ালালামপুর সম্মেলনে অংশ নিচ্ছে

যে সব দেশ  কুয়ালালামপুর সম্মেলনে  অংশ নিচ্ছে

ছবি: সংগৃহীত

মালয়েশিয়ার কুয়ালামপুরে বৃহস্পতিবার শুরু হয়েছে মুসলিম বিশ্বের বড় একটি সম্মেলন। সমসাময়িক বিভিন্ন ইস্যুতে এই সম্মেলন উপলক্ষে সেখানে মিলিত হবেন মুসলিম দেশগুলোর সরকার প্রধান কিংবা প্রতিনিধিরা। ইসলামভীতি মোকাবেলার পাশাপাশি মুসলিম বিশ্বের সমস্যা সমাধানের উপায় নিয়ে আলোচনার লক্ষ্যে মালয়েশিয়ায় বৃহস্পতিবার সকালে শুরু হয়েছে শীর্ষ সম্মেলন। এর নাম দেওয়া হয়েছে কুয়ালালামপুর সামিট।

চারদিন ব্যাপী এই সম্মেলনের উদ্যোক্তা মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মাদ ও তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান। গত কয়েক মাস ধরেই এই দুই নেতার সাথে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের যৌথ একটি উদ্যোগ লক্ষ্য করা যাচ্ছে। ‍মুসলিম বিশ্বের মধ্যে ঐক্য সৃষ্টির প্রয়াস লক্ষ্য করা গেছে তিন নেতার মধ্যেই। তারই অংশ এই সম্মেলন। তবে এতে অংশ নিচ্ছেন না ইমরান খান। জানা গেছে, সৌদি আরবের অনিচ্ছার কারণে ইমরান কুয়ালালামপুর যাননি।

ইতোমধ্যেই মালয়েশিয়ায় পা রেখেছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান ও ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। কাতারের আমি শেখ তামিম বিন হামাদ আলে ছানি আজ পৌঁছবেন বলে জানা গেছে। সম্মেলনের আয়োজকরা এক বিবৃতিতে আরো জানিয়েছেন, ইন্দোনেশিয়ার ভাইস প্রেসিডেন্ট মারুফ আমিন, উজবেকিস্তানের প্রেসিডেন্টের উপদেষ্টা রুস্তম কাশিমভ অংশ নেবেন সম্মেলনে।

সব মিলে মুসলিম বিশ্বের ৫৬ দেশের ৪৫০ জন প্রতিনিধি অংশ নেবেন কুয়ালালামপুর সম্মেলনে। বিভিন্ন দেশের বিশ্লেষক, বুদ্ধিজীবী, গবেষক, রাজনীতিক ও সামাজিক আন্দোলনের নেতারা অংশ নেবেন।

যে বিষয়ে আলোচনা হবে
দ্য নিউ স্টেইট টাইমসের সংবাদে বলা হয়েছে, এই সম্মেলনে মুসলিম বিশ্বের সমসাময়িক ইস্যুগুলো নিয়ে আলোচনা হবে। ইউরোপ জুড়ে ‘ইসলামভীতি’, মুসলিমদের কারাবন্দী করে রাখা এবং মুসলিম শরণার্থী ও অভিবাসন সমস্যা নিয়ে আলোচনা করা হবে।

এছাড়া দেশগুলোর স্বার্বভৌমত্ব, ঐক্য,সরকার ব্যবস্থা, সংস্কৃতি, ন্যায় বিচার ও স্বাধীনতা, নিরাপত্তার মতো বিষয়গুলো নিয়ে আলোচনা হবে সম্মেলনে।
বিভিন্ন দেশের প্রায় ৮০০ সাংবাদিক এই সম্মেলনের সংবাদ সংগ্রহে উপস্থিত থাকবেন।