মহাশূন্যে নাসার প্রথম কৃষ্ণাঙ্গ নারী অভিযাত্রী জেসিকা ওয়াটকিন্স

মহাশূন্যে নাসার প্রথম কৃষ্ণাঙ্গ নারী অভিযাত্রী জেসিকা ওয়াটকিন্স

মহাশূন্যে নাসার প্রথম কৃষ্ণাঙ্গ নারী অভিযাত্রী জেসিকা ওয়াটকিন্স

মহাশূন্যে নাসার প্রথম কৃষ্ণাঙ্গ নারী অভিযাত্রী হিসেবে ইতিহাস গড়েছেন জেসিকা ওয়াটকিন্স। তিনিই প্রথম কৃষ্ণাঙ্গ নারী যিনি আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের ক্রু হিসেবে দায়িত্ব পালন করছেন। শুক্রবার স্পেস ডটকমের বরাত দিয়ে এমন সংবাদ প্রকাশ করেছে জিও নিউজ।

স্পেস ডটকম জানিয়েছে, ২৭ এপ্রিল সকালে স্পেসএক্সের ক্রু-৪ মিশনের আওতায় জেসিকা ওয়াটকিন্স তার মহাশূন্যযাত্রা শুরু করেন। এ সময় তার সাথে ছিলেন নাসার মহাকাশচারী কেজেল লিন্ডগ্রেন, রবার্ট হাইন্স ও ইউরোপীয় মহাকাশ সংস্থার মহাকাশচারী সামান্থা ক্রিস্টোফোরেত্তি। কেজেল এ মিশনের কমান্ডার হিসেবেও দায়িত্ব পালন করছেন।

এ মহাকাশ মিশনে অংশ নেয়া অভিযাত্রীরা ছয় মাস ধরে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে অবস্থান করবেন। জেসিকা ওয়াটকিন্স হলেন প্রথম কৃষ্ণাঙ্গ নারী যিনি আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের ক্রু হিসেবে দায়িত্ব পালন করছেন।

তবে এ মহাকাশ মিশনের মাধ্যমেই তার যাত্রা শেষ হচ্ছে না। ভবিষ্যতে তিনি নাসার আর্টেমিস প্রোগ্রামের আওতায় চাঁদেও যাবেন। এ সময় তিনি চাঁদে মহাকাশ যান ওড়ানো ও অবতরণ করার দায়িত্বও পালন করবেন।

এ বিষয়ে গণমাধ্যম এনপিআরকে জেসিকা ওয়াটকিন্স বলেন, আমি মনে করি যে এটা আমাদের সংস্থা (নাসা) ও দেশের (যুক্তরাষ্ট্র) জন্য একটি গুরুত্বপূর্ণ মাইলফলক।

সূত্র : স্পেস ডটকম, জিও নিউজ